৪ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ৩:৪০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বিয়ের আগে কিছু খাবারে ভয়ঙ্কর বিপদ


১১ অক্টোবর ২০১৭ বুধবার, ১০:৫৩  পিএম

নতুনসময়.কম


বিয়ের আগে কিছু খাবারে ভয়ঙ্কর বিপদ

 

আর কিছুদিন পরেই আপনি শুরু করতে চলেছেন নতুন জীবন। বিয়ে উপলক্ষে এলাহি আয়োজন চলবে। কিন্তু এখন থেকেই বাড়ছে টেনশন, স্ট্রেস, উত্তেজনা। টেনশন, স্ট্রেসের কথা মাথায় রেখে কয়েকটি খাবার ডায়েট চার্টের বাইরে রাখার পরামর্শ দেন ডায়েটিশিয়ান এবং মনোবিদরা।

একনজরে দেখে নিন কোন কোন খাবার এখন আপনার এড়িয়ে চলা উচিত।

ভুরিভোজ : বিয়ের আগে যেখানে সেখানে ভুরিভোজ স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দেখা দিতে পারে। বিশেষ করে কোনো দাওয়াতে গিয়ে তেল জাতীয় খাবার একবারেই এড়িয়ে চলা উচিত। এছাড়াও দাওয়াতে ভরপেট খাওয়া হিতে বিপরিত হতে পারে। কারণ এতে ওজন বাড়তে পারে।

চুইংগাম : এখনকার বিয়েতে তো সেলফি মাস্ট। তাই ভালো সেলফির জন্য অনেকেই চুইংগাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু যত চুইংগাম খাবেন, তত শরীরে হাওয়া ঢুকে পেট ফাঁপবে। তাই বিয়ের এক সপ্তাহ আগে থেকে চুইংগাম খাওয়া বন্ধ করুন।

ড্রাই ফ্রুট : ড্রাই ফ্রুট অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু এর মধ্যে ফ্রুক্টোজ ও গ্লুকোজের পরিমাণ বেশি থাকে। তাই বিয়ের আগে থেকে ড্রাই ফ্রুট এড়িয়ে চলুন।

কপি : সেলুলোজের পরিমাণ খুব বেশি বাঁধাকপি, ফুলকপি ও ব্রকোলি জাতীয় সব্জির মধ্যে। হজমের সমস্যা হতে পারে। তাই এড়িয়ে চলুন এই সমস্ত সব্জি।

কফি : স্ট্রেস কাটাতে অনেকেরই ভরসা কফি। তবে এ সময় একেবারেই কফি নয়। এ সময় ঘুমের খুব প্রয়োজন। কফি খেলে ঘুমের ব্যাঘাত ঘটে চেহারায় ক্লান্তির ছাপ পড়তে পারে। অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

অ্যালকোহল : মদ্যপানের জেরে হজমের গণ্ডগোলও হতে পারে। হ্যাঙ্গওভার থেকে মুড অফ হতে পারে, যা শুধু এই সময়ের জন্যই নয়, কখনই মোটেও ভালো ব্যাপার না। কারণ এতে স্ট্রেস বাড়বে।

কার্বনেটেড ড্রিঙ্ক : সফট ড্রিঙ্কের মধ্য চিনির পরিমাণ বেশি। এতে ওজনও বাড়ে, স্বাস্থ্যেরও ক্ষতি হয়। তাই এটি দূরে রাখুন।

জাঙ্ক ফুড : এ সময় স্ট্রেস বেশি। পিৎজা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজ মুড ভালো করবে ঠিকই, কিন্তু হজমের সমস্যা বাড়াবে।

দুধ ও দুগ্ধজাত খাবার : অনেকেরই ধারণা, প্রতিদিন দুধ খেলে কমজোরি কাটে, রঙও ফর্সা হয়। তবে এ সময় যেহেতু অনেক বেশি টেনশন, তাই দুধ থেকে হজমের সমস্যা হতে পারে। ওজনও বাড়তে পারে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: