৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বিশ্বাস আর অন্ধত্ব এক বিষয় নয়


১৩ নভেম্বর ২০১৭ সোমবার, ১০:৪৯  এএম

মুনজের আহমদ চৌধুরী

নতুনসময়.কম


বিশ্বাস আর অন্ধত্ব এক বিষয় নয়

বাংলাদেশের তারুণ্য আর প্রজন্মের ভাবনায় নিদারুন রাজনৈতিক সংকট চলছে। আর সে সংকটের সুযোগ নিয়ে এগিয়ে যাচ্ছে জোর-জবরদস্তিপনার মৌলবাদ। রাজনীতিবিদরা ধর্মীয় ভাবাবেগকে কাজে লাগান, সেটি একটি বাস্তবতা। কিন্তু যে কোনো ধর্মীয়ই মৌলবাদ মানেই জবরদস্তিবাদ। আমাদের রাজনীতি সেখানে যে মদদ দেয় না, তা আমরা বলতে পারি না।

বিশ্বাস আর অন্ধত্ব এক জিনিস নয়। বাংলাদেশে রাজনীতিতে অসহিষ্ণুতা ছিল। কিন্তু ধর্মীয় অসহিষ্ণুতা ছিল না। ধীরলয়ে সে অন্ধকার ধারা বলবান হচ্ছে নব্বইয়ের দশকের পর থেকেই।

মনে রাখা দরকার, ধর্মীয় বিশ্বাস আর ধর্মীয় মৌলবাদ সমার্থক নয়। আজকে মুসলিম, হিন্দু, খ্রিস্টান ধর্মকে অবলম্বন করে যেভাবে মৌলবাদীরা বিদ্বেষ বা ঘৃণার অপচর্চা চালাচ্ছে সমাজে, স্পষ্টতই কোনো ধর্মই সে অনাচার সমর্থন করে না।

আবার অন্যদিক থেকে দেখলে নিজ ধর্ম চর্চারবিরোধী, অন্যমত অথবা অন্য ধর্মে বিশ্বাসীদের ওপর উগ্রবাদী কর্মকাণ্ডের দায় কিন্তু ধর্মের ওপরই পড়ে। সেটার জন্য দেশের অন্য নাগরিকদের কেন ধর্মানুভূতির আঘাতের দায় নিয়ে জন্মাতে বা বেঁচে থাকতে হবে! আপনার বিশ্বাস আর অবিশ্বাসের জায়গার আঘাতের দায় কেন আমাকে সইতে হবে! সে দায় তো শুধু মাত্র ক্ষুদ্র একটি গোষ্ঠীর। কিন্তু তাদের জন্য সবাইকে সে দায় নিতে হয়। এর বিরুদ্ধে সচেতন মানুষকে জেগে উঠতে হবে। মৌলবাদকে যে কোনোভাবেই হোক প্রতিরোধ করতে হবে আমাদের!

লেখক: যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: