৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৩৫ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বিদ্যুৎ প্রকল্পে ৫৮৩ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি


০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৫:৫৪  পিএম

নতুনসময়.কম


বিদ্যুৎ প্রকল্পে ৫৮৩ মিলিয়ন ডলার ঋণ দেবে এডিবি

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) পরিচালক পর্ষদ তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও বিদ্যুৎ প্রকল্পে রিলায়েন্স বাংলাদেশ কোম্পানিকে আংশিক ঝুঁকি বহনের নিশ্চয়তা দিয়ে ৫৮৩ মিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন দিয়েছে।

এ প্রকল্পের অধীনে ঢাকার পাশে মেঘনাঘাটে বিদ্যুৎ উৎপাদন এবং চট্টগ্রামের দক্ষিণে কুতুবদিয়া দ্বীপে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেন্দ্রে ব্যাপকভাবে বিদ্যুৎ উৎপাদন এবং জ্বালানি শক্তি অবকাঠামো বাড়ানো হবে।

এডিবির অর্থায়ন প্যাকেজের মধ্যে আংশিক ঝুঁকির নিশ্চয়তাসহ বিদ্যুৎ উৎপাদন ও এলএনজি কেন্দ্রে সুবিধা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পের মোট ব্যয় প্রায় এক বিলিয়ন ডলার।

এডিবির প্রাইভেট সেক্টর অপারেশন্স ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল (ডিজি) মাইকেল ব্যারো বলেন, রিলায়েন্সের সঙ্গে এডিবি অংশদারিত্বের মাধ্যমে বাংলাদেশে জ্বালানি শক্তির অবকাঠামো উন্নয়ন করে দেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে।

এক্ষেত্রে এডিবির ভূমিকা সরাসরি ঋণদাতা ও নিশ্চয়তাদাতার। বিপুল চাহিদা অনুযায়ী রিলায়েন্সের বিদ্যুৎশক্তি গতিশীল করায় ভূমিকা রাখবে এডিবি।

এডিবি জানায়, এই ঋণ সহায়তায় নতুন তরল প্রকৃতিক গ্যাস আমদানি সুবিধা অনুমোদন থাকবে, যা দেশের অভ্যন্তরে বিদ্যমান গ্যাসভিত্তিক প্রযুক্তিকে টেকসই করবে এবং বর্ধিত চাহিদা মিটিয়ে উন্নয়নে ভূমিকা রাখবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: