৭ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ৬:৩৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বাজারে ১৮৫ কেজি ওজনের মাছ, ঘণ্টায় উড়ে ৭০ কিমি!


১০ জুলাই ২০১৮ মঙ্গলবার, ০৫:৫৬  পিএম

নতুনসময়.কম


বাজারে ১৮৫ কেজি ওজনের মাছ, ঘণ্টায় উড়ে ৭০ কিমি!

মাছটির ওজন ১৮৫ কেজি! লম্বা প্রায় ১১ ফুট! এরও চেয়ে অবিশ্বাস্য বিষয় হলো মাছটি আকাশে উড়তে পারে। অদ্ভুত এ মাছটিকে উড়ুক্কু বা উড়ন্ত বলা হয়। এত দিন নাম শুনলেও অনেকেই হয়তো চোখে দেখেননি এ ধরনের মাছ। অদ্ভুত এই মাছ দেখতেই মঙ্গলবার সকালে (১০ জুলাই) উপচেপড়া ভিড় মাছের আড়তে।

গল্পের মতো মনে হলেও সত্যি। মঙ্গলবার ভারতের উড়িশার দিঘার আড়তে হাজির হয়ে পর্যটকরা সেই মাছকেই নিজ চোখে দেখলেন।

বিশালাকার এই উড়ুক্কু বা উড়ন্ত মাছ মঙ্গলবার দিঘা মোহনায় নবকুমার পয়রার আড়তে তোলা হয়। ওড়িশার ধামরায় মাঝসমুদ্রে মাছটি ধরেন শঙ্কর গিরি নামে এক মৎস্যজীবী। তিনিই এদিন এই মাছটি বিক্রি করার জন্য দিঘা মোহনার মাছের বাজারে নিয়ে আসেন।

মূলত শত্রুর আক্রমণ থেকে নিজেকে বাঁচানোর জন্য সমুদ্রের জলের ওপরে উঠে ডানা মেলে উড়তে থাকে এসব মাছ। এই মাছগুলো সর্বোচ্চ ২০ ফুট উচ্চতায় প্রতি ঘণ্টায় প্রায় ৭০ কিলোমিটার গতিতে উড়তে পারে বলে দাবি করেছেন অভিজ্ঞ মৎস্যজীবীরা। এরা একটানা ১৬০ ফুট দূরত্ব পর্যন্ত উড়ে যেতে পারে।

প্রথমে মাছটি সমুদ্রের জলের ওপরে মাথা তোলে। এরপরে চোখের পলকে লেজ নাড়িয়ে পাখির মতো উড়তে উড়তে সামনের দিকে এগিয়ে যায়। নিচে নামার সময়ে পাখির মতো ধীরে ধীরে ডানা দুটো ভাঁজ করে সাগরের ভেতরে ঢুকে পড়ে।

বিশ্বজুড়ে প্রায় ৬৪ প্রজাতির উড়ন্ত মাছের খোঁজ পাওয়া গেছে। দিঘা মোহনায় এমন মাছ দেখে খুশি পর্যটকরা। ওজন অনুযায়ী, মাছটির অবশ্য বেশি দাম ওঠেনি। মাত্র ১৫ হাজার টাকাতেই মাছটি বিক্রি হয়।

এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: