১০ আশ্বিন ১৪২৪, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:০৪ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বাংলাদেশে মুটিয়ে যাওয়ার হার সবচেয়ে কম


১৮ জুন ২০১৭ রবিবার, ০৪:০৮  পিএম

নতুনসময়.কম


বাংলাদেশে মুটিয়ে যাওয়ার হার সবচেয়ে কম

অতিরিক্ত ওজন ও মুটিয়ে যাওয়ার কারণে বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মানুষ নানা স্বাস্থ্য সমস্যায় ভুগছেন। এদের মধ্যে শিশু ও প্রাপ্তবয়স্ক উভয়ের ক্ষেত্রে মুটিয়ে যাওয়ার হার সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে এবং সবচেয়ে কম বাংলাদেশ ও ভিয়েতনামে। নতুন এক গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

এই গবেষণায় কাজ করেছেন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের পরিচালক ক্রিস্টোফার মারে । ১৯৮০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ২.২ বিলিয়ন মানুষের প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এ তথ্য পেয়েছেন তারা। নগরায়ণ, নিম্নমানের খাদ্যাভ্যাস এবং শারীরিক পরিশ্রমের কাজ কমে যাওয়ায় এর হার বেড়েছে বলে গবেষণায় বলা হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, পার্শ্ববর্তী দেশ ভারত ও চীনের চেয়ে বাংলাদেশে মুটিয়ে যাওয়ার হার কম। বাংলাদেশ ও ভিয়েতনামে এ হার মাত্র ১ শতাংশ।

ড. ক্রিস্টোফার মারে বলেন, যারা ওজন বাড়িয়ে তোলেন পরবর্তীতে তারা হতাশায় ভোগেন। এ ছাড়া হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সারসহ অন্যান্য প্রাণঘাতীর ঝুঁকিতে থাকেন।

গবেষণায় আরও বলা হয়, বিশ্বজুড়ে এ সমস্যায় আক্রান্তদের মধ্যে প্রাপ্তবয়স্কদের পাশাপাশি শিশুরাও রয়েছে। শুধু প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে হিসাব করতে গেলে মুটিয়ে যাওয়ায় ক্ষেত্রে এগিয়ে মিসর।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: