৬ ভাদ্র ১৪২৪, সোমবার ২১ আগস্ট ২০১৭, ৪:১৫ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বাংলাদেশে প্রমোদভ্রমণে ভারতের ১২ হনুমান


১৯ জুন ২০১৭ সোমবার, ০৯:২৩  এএম

নতুনসময়.কম


বাংলাদেশে প্রমোদভ্রমণে ভারতের ১২ হনুমান

বাংলাদেশে আসার জন্য কোনো যাত্রীবাহী বাস বা ট্রেন পছন্দ হয়নি একদল হনুমান। আসলে ঝামেলা এড়াতেই এমন পন্থা বেঁছে নিয়ে ছিল তারা! এজন্য প্রতিবেশী দেশ থেকে আসা পাথরবাহী একটি ট্রেনে চেপে শুক্রবার বাংলাদেশে এসেছে একদল হনুমান।

ওই দিন ভারত থেকে আসা একটি ট্রেন ভোরে বিপরীত থেকে আসা আরেকটি ট্রেনকে ক্রসিং দিতে রাজশাহীর শিতলাই স্টেশনে থেমে পড়ে। ঠিক তখনই বগি থেকে এক এক করে নেমে পড়ে কালোমুখের বিভিন্ন বয়সী ১২টি হনুমান। এরপর সবগুলো হনুমান আশ্রয় নেয় স্টেশনের আশপাশের বাড়ির ছাদ আর গাছের ডালে।

স্থানীয়রা জানায়, হনুমান দলটি হয়তো ভেবেছিল ট্রেনে চড়ে তাদের ভ্রমণটা ভালোই হবে। তবে তারা হয়তো জানে না ট্রেনে চেপে তারা এক দেশ থেকে আরেক দেশে চলে এসেছে।

প্রসঙ্গত, ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলার সিঙ্গাবাদ থেকে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর স্টেশন দিয়ে ভারতীয় মালবাহী ট্রেন আসা-যাওয়া করে নিয়মিত। শুক্রবারও এমন একটি ট্রেন আসে মালদহ থেকে রহনপুর হয়ে। পদ্মা সেতুর সব পাথরই ট্রেনযোগে এ পথে আসছে।

পবা উপজেলার শিতলাই গ্রাম ঘুরে দেখা গেছে, শুক্রবার থেকে ভারতের ১২ সদস্যের এ হনুমান পরিবারটি রাজশাহীর গোদাগাড়ী ও পবা উপজেলার কয়েকটি গ্রামে অবস্থান করছে। গাছে গাছে লাফিয়ে বেড়াচ্ছে, দাঁত খিচিয়ে ভেংচি কাটছে, আবার কেউ কোনো খাবার দিলে তাও খাচ্ছে। প্রায় বিপন্ন প্রজাতির এ হনুমানগুলো দেখতে রীতিমতো ভিড়ও জমে যাচ্ছে এলাকায়।

শনিবার বিকালে পবার দামকুড়াহাট এলাকার রবার্ট মুর্মুর বাড়িতে গিয়ে চারটি হনুমান দেখা যায়। একটি হনুমান বসে ছিল তার বাড়ির টিনের ছাদে। রবার্ট জানান, গ্রামের কয়েকটি বাড়ি ঘুরে ঘণ্টা দুয়েক আগে হনুমানগুলো তার বাড়িতে এসেছে। কারণ গ্রামে আসার পর থেকে রবার্ট হনুমান পরিবারটিকে খাবার দিচ্ছেন।

রবার্ট বলেন, কলা, পাউরুটি ও পানি দিচ্ছি। সবই খাচ্ছে। ক্ষুধার্ত এসব হনুমান গ্রামে আসার পর থেকেই খাবার পাচ্ছে অনেক। গাছে গাছে পাকা আমও খাচ্ছে নিজেদের মতো করে। লোকজন দেখার জন্য আসছে গ্রামে। শহর থেকেও লোক আসছে হনুমান দেখতে। কেউ কেউ বিরক্ত করছে এগুলোকে।

গ্রামের বাসিন্দা আবদুর রাকিব জানালেন, রহনপুর স্থলবন্দর দিয়ে ট্রেনযোগে ভারত থেকে পাথর আমদানি করে বাংলাদেশ। পাথরের ট্রেনে চড়ে মাঝে মাঝেই ভারতীয় হনুমান এসব এলাকায় আসে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: