১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ৮:০৮ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বর্ষার অসুখ থেকে বাঁচতে ৬ মশলা


২৯ জুলাই ২০১৮ রবিবার, ১২:৩১  পিএম

নতুনসময়.কম


বর্ষার অসুখ থেকে বাঁচতে ৬ মশলা

বর্ষা মানেই বৃষ্টিতে ভেজা, রাস্তাঘাট পিচ্ছিল। বিভিন্ন রোগ বালাইয়ের প্রাদুর্ভাব। বৃষ্টির পানিতে ক্ষতিকর ব্যাকটিরিয়াই ডেকে আনে নানা রোগ। ঠান্ডা লাগা, ভাইরাল ফিভারের হাত ধরেই এই ঋতুতে বেড়ে যায় বদহজম, আমাশা ও পেটের নানাবিধ সমস্যাও।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ধরনের রোগের প্রকোপও বাড়ে। কিন্তু প্রতিদিনের ব্যস্ততা কমে না একটুও। তাই এই সময় সুস্থ থাকতে হলে খাওয়া-দাওয়ার উপরও বিশেষ নজর দিতে হয়। খাবারের সঙ্গে বিভিন্ন মশলা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই জেলে নেওয়া দরকার কোন কোন মশলা রোগ প্রতিরোধে সাহায্য করে?

গোল মরিচ: মুখের কোনো সংক্রমণ বা পেটের সমস্যা, গোল মরিচ গুঁড়ো খুব উপকারী। গোল মরিচে আছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, রক্ত পরিশুদ্ধ করতেও সাহায্য করে তা। নানা খাবারের সঙ্গে মশলা চা-ও বানাতে পারেন গোল মরিচের সাহায্যে।

দারুচিনি: প্রচুর ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রণ সমৃদ্ধ এই মশলা কেবল রান্নায় স্বাদগন্ধই বাড়ায় না, এটি জীবাণুনাশক হিসেবেও কার্যকরী। বৃষ্টি ভিজে এলে দারুচিনি দেওয়া চা খেলে ঠান্ডা লাগার প্রকোপ অনেকটাই কমে বলে চিকিৎসকদের অভিমত।

লবঙ্গ: ইউগেনল সমৃদ্ধ লবঙ্গ রক্ত পরিশুদ্ধ রাখে। শরীরে সংক্রমণের ঝুঁকি কমায় এবং শরীরে ক্ষতিকারক ব্যাকটিরিয়ার সঙ্গে লড়াই করার ক্ষমতা রাখে।

হলুদ: প্রতিদিন সকালে খালি পেটে চিবিয়ে খান কয়েক কুচি কাঁচা হলুদ। চামড়ার চাকচিক্য, সুস্থ লিভার, উন্নত হজমশক্তি- সবকিছুকেই সাহায্য করে এই মশলা। এমনিতেই সময়ের অভাবে রান্নায় দোকানের প্যাকেটবন্দি হলুদের উপর ভরসা করতেই হয় আমাদের। তাই কাঁচা হলুদ খাদ্যতালিকায় রাখলে কাজে আসবে তা। রান্নাতেও রোজ ব্যবহার করুন ভাল হলুদগুঁড়ো। ঠান্ডা লাগার সমস্যা থাকলে এক গ্লাস দুধে কয়েক চিমটে হলুদ ফেলে খেলে কমবে সেটাও।

হিং: অ্যান্টি ভাইরাল হিসাবে চিকিৎসকরাও ভরসা করেন হিংয়ের উপর জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, ঠিক পরিমাণে রান্নায় হিং ব্যবহার করলে তা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, পেটের নানা সমস্যাতেও কাজে আসে এই মশলা। তবে অতিরিক্ত কোনও মশলাই ভাল নয়। সে দিকেও খেয়াল রাখতে হবে বইকি!

মেথি: মেদ কমানো থেকে অ্যান্টি ভাইরাল— সবেতেই মেথি খুব কার্যকর। মেথিতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে। মেথি ভেজানো জল রক্তে শর্করার পরিমাণকেও নিয়ন্ত্রণ করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং বর্ষাকালে জ্বর ও বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে মেথি দিয়েই বানান নানা খাবার।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: