২ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭, ৫:১০ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বন্ড ছেড়ে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করবে ৩ কোম্পানি


১১ আগস্ট ২০১৭ শুক্রবার, ১০:১১  এএম

নতুনসময়.কম


বন্ড ছেড়ে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করবে ৩ কোম্পানি

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি বন্ড ছেড়ে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করার অনুমোদন পেয়েছে।

কোম্পানি তিনটি হলো- ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও লংকা বাংলা ফাইন্যান্স লিমিটেড। আজ বৃহস্পতিবার বিএসইসির ৬০৯তম সভায় কোম্পানিগুলোর বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। বিএসইরি নিবার্হী পরিচালক এম সাইফুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইসলামী ব্যাংক: টায়ার-২ মুলধনী শর্ত প্রতিপালনের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে ৭ বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৭ বছরে ফুল রিডেম্পশন হবে।যা শুধুমাত্র আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট বডি, ফান্ড ইত্যাদি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

প্রসঙ্গত, ইসলামী ব্যাংক লিমিটেডের এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টু, মূলধন ভিত্তি শক্তিশালী করবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

লংকাবাংলা ফাইন্যান্স: আর্থিক প্রয়োজন মিটানোর শর্ত প্রতিপালনের জন্য ৫০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে ৩ বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৩ বছরে ফুল রিডেম্পশন হবে।যা শুধুমাত্র আর্থিক প্রতিষ্ঠান, কর্পোরেট বডি, ফান্ড ইত্যাদি প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

প্রসঙ্গত, কোম্পানির এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে আর্থিক প্রয়োজন মিটাবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ হাজার টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

ন্যাশনাল ব্যাংক: টায়ার-২ মুলধনী ও ঝুকিভিত্তিক সম্পদ রেশিও শর্ত প্রতিপালনের জন্য ৪০০ কোটি টাকার নন-কনভার্টেবল মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড ছাড়বে, যার মেয়াদ হবে ৭ বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে নন-কনভার্টেবল, আনলিস্টেট, ফ্লোটিং রেটিড মুদরাবা সাব-অর্ডিনেটেড বন্ড। বন্ডটি ৭ বছরে ফুল রিডেম্পশন হবে।যা শুধুমাত্র প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, কর্পোরেট বডি এবং হাই নেট ওর্থ বিনিয়োগকারী প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ক্রয় করতে পারবেন।

প্রসঙ্গত, ন্যাশনাল ব্যাংক লিমিটেডের এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে টাইয়ার টু, মূলধন ভিত্তি ও ঝুকিভিত্তিক সম্পদ রেশিও শক্তিশালী করবে। উক্ত বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১ কোটি টাকা। এই বন্ডের ট্রাস্টি হিসাবে গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড দায়িত্ব পালন করছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: