৬ জ্যৈষ্ঠ ১৪২৫, সোমবার ২১ মে ২০১৮, ১:২৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বজ্রপাতে কৃষক মরলে সহায়তা


৩০ এপ্রিল ২০১৮ সোমবার, ০৩:২২  পিএম

নতুনসময়.কম


বজ্রপাতে কৃষক মরলে সহায়তা

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, কৃষি শ্রমিক কর্মক্ষেত্রে বজ্রপাতসহ যেকোনো দুর্ঘটনায় মারা গেলে সংশ্লিষ্ট কৃষকের পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে।

তিনি বলেন, এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পরিবারকে দুই লাখ টাকা প্রদান করা হয়।

সোমবার (৩০ এপ্রিল) মে দিবস উদযাপন উপলক্ষে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান উপস্থিত ছিলেন।

তিনি বলেন, শুধু কৃষি শ্রমিকই নয় যেকোনো শ্রমিক কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মার গেলেই শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘শ্রমিক কল্যাণ’ তহবিল থেকে এ সহায়তা করা হয়। শুধু মৃত্যুতেই নয়, কোনো শ্রমিকের সন্তানের সাধারণ শিক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দেয়া হয়। উচ্চশিক্ষার ক্ষেত্রে মেডিকেল কলেজ, কৃষি, প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সরকারি অন্যান্য বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি, শিক্ষা উপকরণ ও অন্যান্য ব্যয় নির্বাহের জন্য তিন লাখ টাকা দেয়া হয়।

প্রতিমন্ত্রী বলেন, কোনো অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিকও যদি মারা যায় তাহলে তার পারিবারের পাশে আমরা দাঁড়ায়। ওই পরিবারকে আমরা ২ লাখ টাকা সাহায্য করি। দুরারোগ্য ব্যাধির চিকিৎসার জন্য এক লাখ টাকা পর্যন্ত সহায়তা করা হয়।

তিনি আরও বলেন, এ তহবিল থেকে ২ হাজার ৬৫৪ জনকে ২২ কোটি টাকা প্রদান করা হয়েছে। এরপরও এ তহবিলে আরও প্রায় পৌনে ৩শ’ কোটি টাকা রয়েছে। এ অর্থ প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকের কল্যাণে ব্যয় করা হবে।

মুজিবুল হক বলেন, তবে তৈরি পোশাক খাতের শ্রমিক দুর্ঘটনায় কর্মক্ষেত্রে মারা গেলে তার পরিবারকে এ সংক্রান্ত কেন্দ্রীয় তহবিল থেকে তিন লাখ টাকার অর্থ সহায়তা দেয়া হয়।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: