১ শ্রাবণ ১৪২৫, সোমবার ১৬ জুলাই ২০১৮, ৮:৪২ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্কেত পাওয়া গেছে


১৩ মে ২০১৮ রবিবার, ০৯:৫৫  এএম

নতুনসময়.কম


বঙ্গবন্ধু স্যাটেলাইটের সঙ্কেত পাওয়া গেছে

যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপিত বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ থেকে প্রাথমিক সঙ্কেত পাওয়া গেছে। শনিবার (১২ মে) দুপুরে গাজীপুর তেলিপাড়ায় এ স্টেশনের প্রকৌশলীরা এসব তথ্য জানান।

গাজীপুর গ্রাউন্ড স্টেশনের স্যাটেলাইট অপারেশন প্রকৌশলী তাজুল ইসলাম জানান, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ভূমি থেকে উৎক্ষেপণের পর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সিগন্যাল পেয়েছে। সে সিগন্যাল থেকেই আমরা বুঝতে পারি স্যাটেলাইটটি সঠিকভাবে রয়েছে। কোনো জটিলতা নেই।

তিনি আরো জানান, ৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এটা জিওস্টেশনারিতে পৌঁছানোর পর পৃথিবীকে প্রদক্ষিণ করছে এমন অবস্থায় আমরা সিগন্যাল পাচ্ছি। সেখান থেকে ঘুরতে ঘুরতে স্যাটেলাইটটি নির্দিষ্ট অরবিটের দিকে যাচ্ছে এবং অরবিটে পৌঁছাতে সাত থেকে নয় দিন সময় লেগে যেতে পারে।

বেশ কয়েকবার পেছানোর পর গত শুক্রবার রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

এর আগে বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার রাত ৩টা ৪৭ মিনিটে বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের জন্য চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। কিন্তু শেষ মিনিটে কারিগরি ত্রুটির কারণে তা বন্ধ হয়ে যায়। সে সময় জানানো হয়, বৃহস্পতিবার রাতে আর উড়ছে না বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। ঘোষণা করা হয়, শুক্রবার ফের চালু হবে কাউন্টডাউন। বাংলাদেশ সময় শুক্রবার রাত ২টা ১৪ মিনিট থেকে শনিবার ভোর ৪টা ২১ মিনিটের মধ্যে যেকোনো সময় স্যাটেলাইটটি উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করা হয় তখন।

স্যাটেলাইটটি মহাকাশে পাঠানোর কাজ করছে মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স। তাদের ‘ফ্যালকন-৯’ রকেটে করে বঙ্গবন্ধু-১ যাত্রা শুরু করে। এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশের গাজীপুর থেকে। এ জন্য গাজীপুরের জয়দেবপুরে তৈরি করা হয়েছে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন।

প্রকৌশলী তাজুল জানান, তারা স্যাটেলাইটের গতিবিধির ওপর ২৪ ঘণ্টা মনিটর করছেন। সব ধরনের পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

তেলিয়াপাড়ার এই গ্রাউন্ড স্টেশনে ৩২ কর্মী শিফট ভাগ করে চব্বিশ ঘণ্টার মনিটরিং নিশ্চিত করছেন।

তিনি আরো জানান, দুই বছরে গাজীপুরের তেলিপাড়ায় গ্রাউন্ড স্টেশনটি প্রস্তুত করা হয়েছে। এখান থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণ করা হবে। এজন্য ৩২ সদস্যের একটি দলকে প্রশিক্ষিত করেই এখানে নিযুক্ত করা হয়েছে।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: