১০ আশ্বিন ১৪২৪, সোমবার ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১১:০১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

বঙ্গবন্ধুকে গোসল করানো হয় ৫৭০ সাবান দিয়ে : দাফনকারীরা


১৪ আগস্ট ২০১৬ রবিবার, ০৮:৪১  পিএম

নতুনসময়.কম


বঙ্গবন্ধুকে গোসল করানো হয় ৫৭০ সাবান দিয়ে : দাফনকারীরা

১৮ জন বঙ্গবন্ধুকে দাফন করেন। তার মধ্যে কাজী ইদ্রিস আলী একজন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সকালে ওয়্যারলেসের মাধ্যমে প্রথমে বঙ্গবন্ধুকে হত্যার খবর শোনেন তিনি।

কাজী ইদ্রিস আলী বলেন, ‘বঙ্গবন্ধুকে হত্যার খবর টুঙ্গিপাড়ায় ছড়িয়ে পড়লে হতভম্ব হয়ে পড়ে টুঙ্গিপাড়াবাসী। কেউ যেন বিশ্বাসই করছিলেন না। একটি হেলিকপ্টারে করে বঙ্গবন্ধুর লাশ নিয়ে আসে সেনাবাহিনী। এরপর থানার এক পুলিশ কর্মকর্তা দাফনের জন্য তাকেসহ ১৮ জনকে নিয়ে যান। পরে হেলিকপ্টার থেকে খোলা মাঠে (বর্তমান সমাধি সৌধ কমপ্লেক্স) কফিন নামানো হয়। এ সময় সেনাবাহিনীর পক্ষ থেকে দ্রুত দাফনের কথা বলা হয়। পরে কফিন খোলার জন্য মিস্ত্রি আব্দুল হামিদকে ডেকে পাঠানো হয়। কিন্তু তিনি বাড়িতে না থাকায় দায়িত্ব পরে তার ছেলে শেখ আইয়ুব আলীর ওপর। আইয়ুব আলী এসে কফিন খোলেন।’

ইদ্রিস আলী বলেন, ‘কফিনে বঙ্গবন্ধুর লাশ ছিল সাদা কাপড় দিয়ে ঢাকা। কাপড় সরিয়ে দেখা যায়, মুখ অক্ষত, চশমাটি ছিল ডান পাশে ভাঙা অবস্থায়। গুলিতে বুক ঝাঁঝড়া হয়েছিল। পাশের একটি পুকুর থেকে পানি এনে রক্ত ধোয়া হয়। পরে দোকান থেকে ৫৭০ সাবান এনে গোসল করানো হয়। এরপর রিলিফের সাদা শাড়ি দিয়ে পড়ানো হয় কাফন। পরে সেখানে দাফন করা হয়।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুকে দাফন করা হয় মা-বাবার কবরের পাশে। জানাজায় মাত্র ৩০ জন অংশ নেন’।

বর্তমানে কাজী ইদ্রিস আলী থাকেন গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধির পাশের একটি বাড়িতে । তার বয়স এখন প্রায় ৭৫। সংসারে স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে। বড় ছেলে ও দুই মেয়ের বিয়ে দিয়েছেন। বড় ছেলে ঢাকার একটি গার্মেন্টেসে চাকরি করলেও ছোট দুই ছেলে বেকার।

৬ বছর আগে টুঙ্গিপাড়া শেখ ফজিলাতুন্নেছা সরকারি হাসপাতালে চাকরির মেয়াদ শেষ হলেও এক্সটেনশনে চাকরি করছেন ইদ্রিস আলী। তাকে বঙ্গবন্ধু ট্রাস্ট থেকে বেতন দেওয়া হচ্ছে । নিজের ও বড় ছেলের সামান্য বেতন দিয়ে কোন রকমে তার সংসার চলছে।

একই রকম অবস্থা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লাশ দাফনকারী শেখ আইয়ুব আলীর। অভাব-অনটনে সংসার চলছে তারও।

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে এনে রায় কার্যকরের দাবি জানান তারা।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: