৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:২৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ফোরজি: বাংলাদেশ বনাম বহির্বিশ্ব


১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার, ০৯:৪৫  পিএম

নতুনসময়.কম


ফোরজি: বাংলাদেশ বনাম বহির্বিশ্ব

বর্তমান বিশ্বে ১৮০টি দেশে ফোরজি চালু আছে। তাতে গড় গতি ১৬.৬ এমবিপিএস। সবচেয়ে গতি বেশি আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ায় যথাক্রমে ৪৬.৬৪ ও ৪৫.৮৫ এমবিপিএস। এ ছাড়া নরওয়ে হাঙ্গেরিতে ৪২ এমবিপিএস। তবে বাংলাদেশের প্রান্তিক পর্যায়ে ইন্টারনেটের বর্তমান গতি সে তুলনায় খুবই কম। বিটিআরসির তথ্যমতে দেশে ইন্টারনেটের গড় গতি ২.১ এমবিপিএস বা তারও কম।

বাংলাদেশে ফোরজি সেবার সীমাবদ্ধতা: বিপুলসংখ্যক সিম রিপ্লেসমেন্ট, উপযুক্ত হ্যান্ডসেটের অভাব, এখনই আইফোনে সুবিধা না পাওয়া, আন্তর্জাতিক গতির সঙ্গে অসামঞ্জস্যতা, সেবার মান নিয়ে সংশয়সহ ফোরজি বাস্তবায়নে নানা সংকট তৈরি হয়েছে। এসব জটিলতার মধ্যেই ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে ফোরজি সেবা চালু হয়েছে। ওইদিন ঢাকা ক্লাবে এক অনুষ্ঠানের মাধ্যমে মোবাইল অপারেটরদের কাছে আনুষ্ঠানিক ফোরজি লাইসেন্স হস্তান্তর করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ফোরজির আলোকবর্তিকা ঘিরে অনেক স্বপ্নযাত্রা শুরু হলেও সেখানে অন্ধকার ঘিরে আছে। নানা সীমাবদ্ধতায় ঢেকে আছে গতির ইন্টারনেট। বিটিআরসির সর্বশেষ হিসাবে ডিসেম্বর পর্যন্ত দেশে মোট মোবাইল সিম ব্যবহারকারী ১৪ কোটি ৫১ লাখ ১৪ হাজার। এর মধ্যে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে ৭ কোটি ৫০ লাখ ৫০ হাজার। প্রায় ১৫ কোটি সিম ব্যবহারকারী সবাই বায়োমেট্রিক সিম রেজিস্ট্রেশন করেছে। এখন কেউ ফোরজি ইন্টারনেট ব্যবহার করতে হলে তাকে অঅবার সিম রিপ্লেস করতে হবে। নতুন এই চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য অপারেটররা প্রস্তুত আছেন। তবে সেটি কতদিনে বা কত বছরে সম্ভব হবে তার উত্তর কারও জানা নেই।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাইকেল ফোলিও বলছেন, আমরা বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করার সময় যে অভিজ্ঞতা অর্জন করেছি তা দিয়েই পরবর্তী ফোরজি সিম রিপ্লেসমেন্ট জটিলতা কাটিয়ে উঠতে পারব।

খাত সংশ্লিষ্টরা বলছেন, সিম রিপ্লেসমেন্ট জটিলতা ছাড়াও আরও একটি বড় চ্যালেঞ্জ হচ্ছে ফোরজি হ্যান্ডসেটের অপ্রতুলতা। ফলে সিম আর হ্যান্ডসেট না থাকার কারণে কাক্সিক্ষত ফোরজি সেবা থেকে দূরে থাকতে হবে গ্রাহকদের। দেশে ১৫ লাখ আইফোন ব্যবহারকারী রয়েছেন। তাদের জন্যও দুঃসংবাদ রয়েছে। অ্যাপল কোম্পানির হ্যান্ডসেটগুলোতে বাংলাদেশের কান্ট্রি কোড ‘+৮৮০’ লক থাকায় আইফোন ব্যবহারকারীরাও বাংলাদেশে ফোরজি ব্যবহার করার সুযোগ পাচ্ছেন না। যদিও বিটিআরসি বলছে, শিগগির এটা সমাধান করার জন্য চেষ্টা চালানো হচ্ছে।

এসএ

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: