৭ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ৫:৪৫ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ফেভারিট ফ্রান্সকে আটকে দিলো যুক্তরাষ্ট্র


১০ জুন ২০১৮ রবিবার, ০৯:৩০  এএম

নতুনসময়.কম


ফেভারিট ফ্রান্সকে আটকে দিলো যুক্তরাষ্ট্র

এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল ফ্রান্স। তারকায় ঠাসা দল। কে নেই তাদের দলে। গ্রিজম্যান, দেম্বেলে, এমবাপ্পে, পল পগবা। এত তারকার মাঝেও শেষ প্রস্তুতি ম্যাচ আটকে গেলো ৯৮’র চ্যাম্পিয়ন ফ্রান্স।
এবারের বিশ্বকাপে দিদিয়ের দেশমের দলটিকে অন্যতম ফেভারিটের তকমা দেয়া হয়েছে।

শনিবার (৯ জুন) রাতে ঘরের মাঠে প্রস্তুতিপর্বের শেষ ম্যাচ যুক্তরাষ্ট্রের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফেভারিট ফ্রান্স। অথচ রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি যুক্তরাষ্ট্র।

কদিন আগেও ইতালিকে ৩-১ গোলে উড়িয়ে দেয় ফ্রান্স। এদিন ঘরের মাঠে শুরু থেকে শেষ পর্যন্ত বল দখলে রাখার পাশাপাশি আক্রমণেও আধিপত্য বিস্তার করে স্বাগতিকরা। খেলার পঞ্চম মিনিটেই এগিয়ে যেতে পারতো স্বাগতিকরা। কিন্তু পগবার বিদ্যুৎ গতির শট পোস্টে লেগে ফিরে আসে।

এরপরের আধা ঘণ্টা ফরাসিদের আক্রমণ সামলাইতেই ব্যস্ত থাকতে হয় যুক্তরাষ্ট্রের ডিফেন্ডারদের। কোনো মতে সফলও হয় তারা। ৩৬ মিনিটে কিলিয়ান এমবাপ্পে দুইবারের চেষ্টায় গোল দিতে ব্যর্থ হন। মিনিট দু-এক পর আঁতোয়ান গ্রিজমানের শট পোস্ট ঘেঁষে চলে যায়।

খেলার স্রোতের বিপরীতে ৪৪ মিনিটে এক অতর্কিত আক্রমণে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। ডান দিক থেকে আসা ক্রস ডি-বক্সে স্যামুয়েল উমতিতি বিপদমুক্ত করতে ব্যর্থ হলে আলগা বল ধরে কোনাকুনি শটে জালে পাঠান ফরোয়ার্ড জুলিয়ান গ্রিন। এতে পিছিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

দ্বিতীয়ার্ধে গোল পেতে মরিয়া হয়ে ওঠে স্বাগতিকরা। কিন্তু বিধিবাম! শুরুর দিকে প্রতিপক্ষের ডি-বক্সে হেড করতে গিয়ে মাথায় আঘাত পান অলিভিয়ের জিরুদ। মাঠেই চিকিৎসা নেন তিনি। তবে তাতেও কাজ হয়নি। শেষ পর্যন্ত মাথায় ব্যান্ডেজ নিয়ে মাঠ ছেড়ে যান আর্সেনাল ফরোয়ার্ড। তার জায়গায় বদলি হিসেবে নামানো হয় বার্সেলোনা উইঙ্গার উসমানে দেম্বেলেকে।

৬৯ মিনিটে বাঁ দিক থেকে এমবাপ্পের দারুণ ফ্রি কিক দূরের পোস্ট ঘেঁষে চলে যায়। এর কিছুক্ষণ পর লুকা এরনদেঁজের দূরপাল্লার শটও লক্ষ্যভ্রষ্ট হয়। প্রতিপক্ষের সীমানায় একচেটিয়া চাপ ধরে রাখা ফ্রান্স ৭৮ মিনিটে গোলের দেখা পায়। ডান দিক থেকে ডিফেন্ডার বাঁজামা পাভার্দের পাস ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজির ফরোয়ার্ড এমবাপ্পে।

দুই মিনিট পর লিঁওর ফরোয়ার্ড নাবিল ফেকির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে ঠেকান যুক্তরাষ্ট্রের গোলরক্ষক। যোগ করা সময়ে দেম্বেলের দারুণ একটি প্রচেষ্টা গোলরক্ষক রুখে দিলে কাঙ্ক্ষিত জয়সূচক গোলের দেখা আর পায়নি ফ্রান্স। ফলে ১-১ গোলের সমতা নিয়েই ফিরতে হয় দেশমের দলকে।

আগামী ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হবে ফ্রান্সের। ‘সি’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ পেরু ও ডেনমার্ক।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: