৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ফুটবলকে বিদায় জানালেন বুফন


১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার, ১০:৪০  এএম

নতুনসময়.কম


ফুটবলকে বিদায় জানালেন বুফন

রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারার আক্ষেপ নিয়েই অবসরের ঘোষণা দিলেন ইতালি অধিনায়ক বুফন। সোমবার (১৩ নভেম্বর) রাতে সুইডেন-ইতালি ম্যাচ শেষে অবসরের আনুষ্ঠানিক ঘোষণা দেন তিনি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন এমন ঘোষণা দিয়েছিলেন অনেক আগেই। কিন্তু ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ পর্বের দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে ইতালি। তাই ২০১৮ বিশ্বকাপে খেলার স্বপ্ন আর পূরণ হলো না তার।

আন্তর্জাতিক ফুটবলকে বিদায়ের ঘোষণা দিয়ে বুফন বলেন, ‘যারা ফুটবল খেলে তারা জানে ম্যাচটি আমাদের জন্য কতটা কঠিন ছিল। আমরা আমদের সেরাটা দিতে পারিনি। এটি হতাশাজনক। কেননা, আমরা এমন একটা জায়গায় ব্যর্থ হয়েছি সত্যিকারার্থেই যেটি দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। তবে বিদায়বেলায় আমার অন্য কোনো আক্ষেপ নেই। কেননা, সময় বয়ে চলে এবং (বিদায় বলার) এটাই সেরা সময়।’

ইতালি অবশ্যই ঘুরে দাঁড়াবে উল্লেখ করে বুফন বলেন, ‘এটি লজ্জানক যে আমার শেষ অফিসিয়াল ম্যাচের সঙ্গে বিশ্বকাপে জায়গা করে নিতে ব্যর্থ হওয়ার তকমা লেগে থাকবে। কিন্তু ইতালিয়ান ফুটবলের উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে। কেননা, আমাদের গর্ব-অহংকার, সক্ষমতা, আত্মনিবেদন রয়েছে এবং বাজে সময়ের পর নিজের পায়ে দাঁড়ানোর মতো পথ খুঁজে বের করার অতীত উদাহরণ রয়েছে। আমি এমন এক ইতালিকে রেখে যাচ্ছি যেটি জানে কীভাবে এর সম্মান রক্ষা করতে হয়।’

বর্ণাঢ্য ক্যারিয়ারে ইতালির হয়ে ১৭৫ ম্যাচ খেলেছেন বুফন। ২০০৬ সালে জার্মানির বার্লিনে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেন এই ইতালিয়ান গোলরক্ষক। ইতালির হয়ে রেকর্ড সর্বোচ্চ পাঁচ বিশ্বকাপ, দুটি কনফেডারেশন্স কাপ এবং চার ইউরো কাপ খেলার রেকর্ড রয়েছে বুফনের। মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে খেলার গৌরব বুফনের নামের পাশে। ইতালি যদি রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নিতে পারতো তবে প্রথম খেলোয়াড় হিসেবে ছয় বিশ্বকাপে খেলার রেকর্ড গড়তে পারতেন সময়ের সেরা এই গোলরক্ষক।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: