৭ শ্রাবণ ১৪২৪, শনিবার ২২ জুলাই ২০১৭, ১২:৩৯ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

প্রতিবন্ধীদের উপযোগী প্রযুক্তি সেবা নিশ্চিত করা হবে


০৫ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার, ০৯:৩৯  পিএম

নতুনসময়.কম


প্রতিবন্ধীদের উপযোগী প্রযুক্তি সেবা নিশ্চিত করা হবে
‘প্রতিবন্ধী নারীদের প্রবেশগম্যতার অধিকার’ শীর্ষক সেমিনারে অতিথিরা

 

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ইন্টারনেট ব্যবহারে প্রতিবন্ধীরা নানামুখী সমস্যার শিকার হয়ে থাকেন। তাদের জন্য প্রতিবন্ধীবান্ধব প্রযুক্তি সেবা নেই। এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য প্রতিবন্ধীদের উপযোগী প্রযুক্তি সেবা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেওয়া হবে।

বৃহস্পতিবার রাজধানীতে ‘প্রতিবন্ধী নারীদের প্রবেশগম্যতার অধিকার’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তারানা হালিম এসব কথা বলেছেন।

ইন্টারনেট ব্যবহারে প্রতিবন্ধীরা নানামুখী সমস্যার শিকার হয়ে থাকেন। মডেমগুলো আন্তর্জাতিক মান বজায় না রেখে তৈরি করার ফলে এসব সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলে জানান এক প্রতিবন্ধী বক্তা।

এ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ‘আমি বিটিআরসির কাছে আজকেই একটি চিঠি দেব যেন মডেম ও মোবাইল ফোন অপারেটরগুলোকে প্রতিবন্ধীবান্ধব আন্তর্জাতিক মান বজার রেখে কাজ করার জন্য বলা হয়। এটা করা হলে আশা করি প্রতিবন্ধীরা উপকৃত হবেন।’

তিনি বলেন, ‘প্রতিবন্ধীদের উপযোগী প্রযুক্তি সেবা নিশ্চিত করা হবে। এ জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে।’

সেমিনারে প্রতিবন্ধী নারীদের চলাফেরার ক্ষেত্রে বিভিন্ন সামাজিক ও অবকাঠামোগত বাঁধার কথা তুলে ধরা হয়। বলা হয়, বাংলাদেশের মোট জনসংখ্যার ১৫ শতাংশ প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও বিভিন্ন জায়গায় তারা প্রবেশের সুযোগ পাচ্ছেন না। বিভিন্ন আধুনিক স্থাপনা, সরকারি দফতর, বাস, ট্রেন, শিক্ষাপ্রতিষ্ঠান- এসব স্থানে হুইল চেয়ার ব্যবহার করে প্রবেশের সুযোগ অত্যন্ত সীমিত। ফলে এসব স্থানে তাদের বিব্রতকর পরিস্থিতির শিকার হতে হয়। প্রতিবন্ধী নারীদের ক্ষেত্রে এ হার আরও বেশি।

সেমিনারে সভাপতিত্ব করেন ডব্লিউডিডিএফের চেয়ারম্যান শিরিন আক্তার। উইমেন উইথ ডিজিঅ্যাবিলিটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ডব্লিউডিডিএফ) উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল মালেক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার আতিয়ার রহমান, নগর ও পরিবেশবিদ ইকবাল হাবিব প্রমুখ।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: