৩ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭, ১১:৪১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

পোড়া রোগীর চিকিৎসায় তেলাপিয়া মাছের চামড়া (ভিডিও)


১৩ নভেম্বর ২০১৭ সোমবার, ০৯:৪২  এএম

নতুনসময়.কম


পোড়া রোগীর চিকিৎসায় তেলাপিয়া মাছের চামড়া (ভিডিও)

প্রতিনিয়ত মানুষ বিভিন্ন দুর্ঘটনার শিকার হয়ে পুড়ে যাচ্ছেন। পুড়ে যাওয়া রোগীদের গজ কাপড়ের ব্যান্ডেজই ছিল ভরসা। আর অতিরিক্ত পুড়ে গেলে মৃত্যুই হয় শেষ ঠিকানা। তবে ব্রাজিলের চিকিৎসকেরা পোড়া রোগীদের চিকিৎসায় এক অভিনব কায়দা বের করেছেন। তারা ব্যবহার করছেন তেলাপিয়া মাছের চামড়া।

ব্রাজিলের ফেডেরাল ইউনিভার্সিটি অব সিয়ারার বিজ্ঞানীরা এই উদ্ভাবন করেছেন। রয়টার্সে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এর আগে চীনের বিজ্ঞানীরা তেলাপিয়া মাছের চামড়া নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালিয়েছিল ইঁদুর জাতীয় প্রাণির ওপর। তবে ব্রাজিলের গবেষকেরা জানান তাদের পরীক্ষা নিরীক্ষা প্রথম মানুষের ওপরই করা হয়। বিভিন্ন মাত্রার পুড়ে যাওয়া ৫৬জন রোগীদের ওপর পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন তারা।

ব্রাজিলের গবেষকরা বলছেন, তেলাপিয়া মাছের চামড়ায় রয়েছে উচ্চ মাত্রার কোলাজেন ও ময়েশ্চার। এটা খুব তাড়াতাড়ি ক্ষত সাড়াতে সাহায্য করে। আর ব্যথার ওষুধ নেওয়ার প্রয়োজনীয়তা কমিয়ে দেয়।

সাধারণত পোড়া রোগীদের গজ তুলার ব্যান্ডেজ লাগিয়ে প্রতিদিন বদলাতে হয়। আর তেলাপিয়া মাছের চামড়া সরাসরি পোড়া শরীরে লাগানো হয়। তারপর ব্যান্ডেজ দিয়ে ঢেকে দেওয়া হয়। ১০দিন পর ব্যান্ডেজ খোলা হয়। ততদিনে চামড়া শুকিয়ে যায়।

পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসায় অনেক দামী ওষুধ, পশুর চামড়া ও সিনথেটিক উপাদান ব্যবহার হয়। কিন্তু তেলাপিয়া মাছের চামড়া অনেক সস্তা। পাওয়া যায় পর্যাপ্ত পরিমাণে। ব্রাজিলে পোড়া রোগীদের জন্য ক্রিম জাতীয় ওষুধের তুলনায় মাছের চামড়ায় ৭৫ শতাংশ কম খরচ হয়।

দুশ্চিন্তার কারণ নেই, ব্যবহারের আগে ডাক্তাররা মাছের চামড়া ভালোভাবে পরিষ্কার করে নেন। ইউনিভার্সিটির পরীক্ষাগারে মাছের চামড়াগুলোতে কয়েক পর্যায়ের বিশুদ্ধকরণ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়।

প্যাকেজিং ও সংরক্ষণ করার আগে চামড়াগুলো থেকে ভাইরাস মারা হয়। একবার পরিষ্কার ও ভালোমত প্রক্রিয়াজাত করার পর চামড়াগুলো ২ বছর পর্যন্ত ব্যবহার করা যায়। কোনো গন্ধ থাকে না এতে।

বিজ্ঞানীরা আশাবাদী তাদের এ উদ্ভাবন সারা বিশ্বে ছড়িয়ে পড়বে। তবে এরজন্য আরো পরীক্ষা নিরীক্ষা বাকি রয়েছে তাদের। এই নাহলে মাছের মতো মাছ।

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: