৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭, ২:০৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

পৃথিবী ঠাণ্ডা করতে বায়ুমণ্ডলে হীরার গুঁড়ো!


১১ জানুয়ারি ২০১৭ বুধবার, ০৮:০৮  পিএম

নতুনসময়.কম


পৃথিবী ঠাণ্ডা করতে বায়ুমণ্ডলে হীরার গুঁড়ো!
হীরার গুঁড়ো

গ্রিন হাউজ ইফেক্ট প্রশমিত করে পৃথিবীকে শীতল রাখার জন্য বিভিন্ন সময় গবেষকরা নানারকম প্রস্তাবনা দিয়েছেন। তবে সাম্প্রতিক প্রস্তাবনাটি অভিনব। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি পৃথিবীকে শীতল করার জন্য বায়ুমণ্ডলে বিপুল পরিমাণ অ্যালুমিনা এবং হীরার গুঁড়ো ছড়িয়ে দেওয়ার কথা বলছেন। এইসব গুঁড়ো সূর্যালোক উল্লেখযোগ্য পরিমাণ প্রতিফলিত এবং ছড়িয়ে দিয়ে পৃথিবীতে তাপশোষণ কমিয়ে দিতে পারে।

তবে এধরনের ধারণা নতুন নয়। এর আগে সালফেট দ্রবণ ছড়িয়ে পৃথিবী শীতল করার ধারণা দেওয়া হয়েছিল। কিন্তু সালফেট দ্রবণের সমস্যা হলো এটি ওজন স্তরের ক্ষতি করতে পারে এবং এর মাধ্যমে সালফিউরিক এসিড তৈরি হতে পারে যার ফলে এসিড বৃষ্টি হতে পারে।

কিন্তু অ্যালুমিনা বা হীরা এইদিক থেকে নিরাপদ। এরা ওজনস্তরের সাথে কোনো বিক্রিয়ায় যায় না কিংবা পরিবেশ দূষণের জন্যও পরিচিত নয়। আর এই দুইয়ের মধ্যে হীরা অ্যালুমিনার চেয়ে দেড়গুণ বেশী কার্যকর। তাই হীরার গুঁড়োই প্রথম পছন্দ। কৃত্রিমভাবে প্রতিকেজি হীরার মূল্যমান ১০০ ডলার এবং প্রতিবছর বায়ুমণ্ডলে ছড়ানোর জন্য কয়েকলক্ষ টন হীরা প্রয়োজন হবে। তাই প্রতি বছর কয়েক বিলিয়ন ডলার হীরা ছিটানোর জন্য ব্যয় হবে।

তবে গবেষকরা বলছেন অধিকমাত্রায় উৎপাদনে গেলে উৎপাদন খরচ অনেকটাই কমে আসবে যা পরিবেশ বিপর্যয়ের তুলনায় যথেষ্ট সাশ্রয়ী হবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: