৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের বিরোধিতায় মমতার চিঠি


১২ নভেম্বর ২০১৭ রবিবার, ১০:১৬  এএম

নতুনসময়.কম


পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের বিরোধিতায় মমতার চিঠি

দার্জিলিং পাহাড় থেকে কেন্দ্রীয় বাহিনী প্রত্যাহারের বিরোধিতা করে স্বরাষ্ট্রমন্ত্রী রজনাথ সিংকে চিঠি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পাহাড় সমস্যা নিয়ে কেন্দ্রকে পর পর দুটো চিঠি দিয়েছেন তিনি।

সম্প্রতি গোর্খা জনমুক্তি মোর্চার (জিজেএম) নেতা বিমল গুরুঙ্গের চাপে ফের এই বৈঠক করতে চাইছে কেন্দ্র। দেড় মাস আগে স্বরাষ্ট্রমন্ত্রী রজনাথ সিং বিষয়টির বাস্তব অবস্থা খতিয়ে দেখতে মন্ত্রণালয়ের কর্তাদের নির্দেশ দেন। সেই মতো বৈঠকের ক্ষেত্র তৈরির চেষ্টা করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবকে লেখা এক চিঠিতে রাজ্যের মুখ্যসচিব মলয় দে জানিয়েছেন, দার্জিলিং নিয়ে ত্রিপক্ষীয় (কেন্দ্র, রাজ্য এবং গোর্খা জনমুক্তি মোর্চা) বৈঠকের তারা বিরোধী।

পাহাড় নিয়ে আরেকটি চিঠিতে দার্জিলিং থেকে আধা সামরিক বাহিনী তুলে নেওয়ার বিরোধিতা করেছেন মুখ্যমন্ত্রী। রজনাথ সিংহকে লেখা চিঠিতে তিনি জানতে চেয়েছেন, কেন দার্জিলিং পাহাড় থেকে আধা সামরিক বাহিনী প্রত্যাহার করে নেওয়া হলো।

সম্প্রতি, পাহাড় থেকে আধা সামরিক বাহিনী প্রত্যাহার করে নেওয়া নিয়ে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্ব আদালত অবধি পৌঁছায়। প্রথমে কলকাতা হাইকোর্টের নির্দেশে কেন্দ্রের সিদ্ধান্ত স্থগিত হয়ে যায়। পরে সুপ্রিম কোর্ট জানায়, সাত কোম্পানি সরিয়ে নেওয়া হোক। বাকি আট কোম্পানি আধা সামরিক বাহিনী এক মাস পাহাড়ে থাকবে।

মমতার চিঠিতে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে ৭২ জনকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়। তাদের সবার কার কতটা নিরাপত্তা প্রয়োজন, তা প্রশ্নাতীত নয়। তা সত্ত্বেও দেওয়া হচ্ছে। সে কারণে মমতা বন্দ্যোপাধ্যায় তুলে তুলেছেন, তা হলে কেন দার্জিলিং থেকে নিরাপত্তা বাহিনী তুলে নেওয়া হলো? একই সঙ্গে তার বক্তব্য, কেন্দ্রের ওই সিদ্ধান্ত সমর্থনযোগ্য নয়।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: