১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ১১:২৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

পাকিস্তানে প্রথম হিন্দু নারী সাংসদ হওয়ার দৌড়ে কৃষ্ণা


১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ১০:৫৫  পিএম

নতুনসময়.কম


পাকিস্তানে প্রথম হিন্দু নারী সাংসদ হওয়ার দৌড়ে কৃষ্ণা

প্রথম কোনো হিন্দু নারী সাংসদ হতে চলেছেন পাকিস্তানে। তাও আবার হত দরিদ্র পরিবার থেকে আসা। ৩৯ বছর বয়সী কৃষ্ণা কুমারীকে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) সিনেটের নির্বাচনে প্রার্থী করেছে। তিনি নির্বাচনে জিতে গেলে প্রথম হিন্দু নারী সাংসদের পদে আসীন হবেন।

পাকিস্তানে এর আগে বেশ কয়েকজন সংখ্যালঘু দেশটির গুরুত্বপূর্ণ পদে এসেছেন। স্বাধীন পাকিস্তানের প্রথম আইনমন্ত্রী ছিলেন যোগেন্দ্রনাথ মণ্ডল। পরে পাকিস্তান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন রানা ভগবান দাস। এছাড়াও আরো বেশ কয়েকজন পাকিস্তানি সংখ্যালঘুর নাম উঠে এসেছে বারবার।

পাকিস্তানে সাধারণত উচ্চস্তরীয় অভিজাত ব্যক্তিদেরই সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়। কিন্তু এই প্রথম পাকিস্তানের এক সংখ্যালঘু দরিদ্র নারীকে নির্বাচনে লড়ার টিকিট দেওয়া হয়েছে।

কৃষ্ণা কুমারী জানিয়েছেন, তার চিন্তাভাবনার বাইরে ছিল সমগ্র বিষয়টি। এর পাশাপাশি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর প্রতি কৃতজ্ঞতাও প্রদর্শন করেন তিনি। সমাজে পিছিয়ে পড়া মানুষদের জন্যই তিনি কাজ করবেন বলে জানান।

কৃষ্ণার জন্ম ১৯৭৯ সালে সিন্ধের নগরপারকরে। তিনি এবং তার ভাই পিপিপি-র সঙ্গে যুক্ত। তবে বিয়ের পরেও তিনি তার পড়াশোনা চালিয়ে যান এবং ২০১৩ সালে তিনি সিন্ধ বিশ্ববিদ্যালয় থেকে সমাজ বিজ্ঞান নিয়ে স্নাতকোত্তর অর্জন করেন।

মুসা

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: