৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:২১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নৌকাতে বাসর নব দম্পতির


১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার, ০১:০৩  পিএম

লক্ষ্মীপুর করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


নৌকাতে বাসর নব দম্পতির

নৌকাতে তাদের জন্ম। নৌকাতেই ঘর-বাড়ি। জীবন ধারার কিছুই যেন নৌকার বাইরে নয়। আনুষ্ঠানিকভাবে বিয়ের কোন রেওয়াজ নেই তাদের। দুই পক্ষের মতামতের ভিত্তিতে নৌকাতে অনানুষ্ঠানিক বিয়ে হয়। কারণ তারা জেলে।

এ প্রথম আনুষ্ঠানিক বিয়ের অনুষ্ঠান। বর আসবে। কাগজের ফুল দিয়ে সজ্জিত করা হয়েছে জেলে পল্লীর আশপাশের নৌকাগুলো, খোলা আকাশের নিচে তৈরি করেছে তোরণ। জেলে পল্লীতে জাঁকজমক এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিয়ের বন্ধনে আবদ্ধ হয় মো. নয়ন (২৩) ও আছমা বেগম (১৯)।

বর নয়ন রায়পুর হাজীমারা গ্রামের মোঃ শাহজাহানের ছেলে। কনে আছমা একই এলাকার বাবুল সর্দারের মেয়ে। তারা বেশ কয়েক বছর ধরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মতির হাটে মেঘনা নদীতে নৌকায় বসবাস করছেন। সোমবার (১২ মার্চ) রাতে নৌকাতে তাদের বাসর হয়েছে।

এর আগে রোববার দুপুরে বৌভাতের অনুষ্ঠান করা হয়। এতে স্থানীয় ও উভয় পক্ষের দুই শতাধিক মেহমান অংশ নেন। লক্ষ্মীপুরের কমলগরের মতিরহাট মেঘনা নদীর তীরে নিজেদের (জেলেদের) উদ্যোগে এ আয়োজন করা হয়।

শনিবার (১০ মার্চ) সন্ধ্যায় গায়ে হলুদ অনুষ্ঠানও করেন তারা। এতে ডিজিটাল সাউন্ড সিস্টেমের মাধ্যমে নাচ-গান করা হয়। ব্যতিক্রম এ আয়োজন দেখতে আসেন গ্রামের তরুণ-তরুণী আর গৃহবধূরা। রাতভর আনন্দে মেতে উঠে জেলেরা।

এতে সার্বিক সহযোগিতা করেন স্থানীয় ইউপি সদস্য মেহদী হাছান লিটন, মতিরহাট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল আলম, ব্যবসায়ী সারু মিয়া, ব্যবসায়ী ফয়েজ, মালেক মিয়া, মোঃ খোকন ও ফারুক হোসেন।

মতিরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল আলম জানান, স্থানীয়দের সহযোগিতায় এমন আনুষ্ঠানিক বিয়ে জেলেদের জীবনে এ প্রথম।

পিডি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: