৪ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ৩:৫৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নারীরা বেশি দয়ালু


১১ অক্টোবর ২০১৭ বুধবার, ০৯:৩৪  এএম

নতুনসময়.কম


নারীরা বেশি দয়ালু

নারী ও পুরুষের মধ্যে দীর্ঘমেয়াদী বিতর্কের অবশেষে সমাধান করা হয়েছে। গবেষকরা লক্ষ্য করেছেন যে, নারীদের মস্তিষ্ক স্বার্থপর সিদ্বান্তের চেয়ে বন্ধুত্বপূর্ণ এবং সহায়ক আচরণ করে থাকে। অপরদিকে পুরুষের মন অহংভাবপূর্ণ, নিঃস্বার্থ মানুষের ওপর নাটকীয় কাজকে উৎসাহ দেয়।

জুরিখ বিশ্ববিদ্যালয়ের গবেষণায় প্রথমবার দেখা যায়, পুরুষ ও নারীর মস্তিষ্ক স্বার্থপর এবং বন্ধুত্বপূর্ণ আচরণের ক্ষেত্রে ভিন্নভাবে প্রতিক্রিয়া দেয়। আগের গবেষণায় দেখা গেছে, নারীরা সাধারণত পুরুষের তুলনায় আরো উদারভাবে টাকা খরচ করে। এই গবেষণায়, দলটি মস্তিষ্কের যেসব অংশে চরিত্রগত সিদ্বান্ত গ্রহণ করা হয় সেগুলোর দিকে বিশেষভাবে পর্যবেক্ষণ করে থাকে। মস্তিষ্কের এই অংশটি স্ট্র্যাটাম নামে পরিচিত যা মস্তিষ্কের মাঝখানে পাওয়া যায় এবং কোন সিদ্ধান্ত নেওয়ার সময় এটি সক্রিয় হয়। 

গবেষণায় দেখানো হয়েছে, স্বার্থপর সিদ্বান্তের তুলনায় প্রাতিষ্ঠানিক সিদ্বান্তের সময় নারীর মস্তিষ্কে স্ট্রাইটিম আরো দৃঢ়ভাবে সক্রিয় হয়। বিপরীতভাবে স্বার্থপর সিদ্বান্তগুলো পুরুষের মস্তিষ্কে শক্তিশালী সক্রিয়তা সৃষ্টি করে। দ্বিতীয় পরীক্ষায় অংশগ্রহণকারী নারী ও পুরুষদের ওষুধ প্রদান করা হয়। এই পরিস্থিতিতে নারীরা অনেক স্বার্থপর আচরণ করে কিন্তু পুরুষরা অনেক সামাজিক হয়ে উঠে।     

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: