৪ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ৩:৪০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নারীদের হৃদরোগের ঝুঁকি কম


১১ অক্টোবর ২০১৭ বুধবার, ১১:৪৯  এএম

নতুনসময়.কম


নারীদের হৃদরোগের ঝুঁকি কম

হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সম্প্রতি হৃদরোগ বিশেষজ্ঞরা হার্ট অ্যাটাক, স্ট্রোকজাতীয় হৃদরোগের বেশ কিছু কারণ খুঁজে পেয়েছেন। হৃদরোগের অন্যতম কয়েকটি কারণ হল, অনিয়মিত জীবনযাত্রা, অস্বাস্থ্যকর ডায়েট, ওবেসিটি, পরিবারের অন্য সদস্যদের মধ্যে হৃদরোগ হওয়ার ইতিহাস প্রভৃতি।

গবেষণারকরে জানিয়েছেন যে, হৃদরোগের প্রবণতা পুরুষদের তুলনায় নারীদের কম। এবং পুরুষদের চেয়ে দেরিতে নারীরা হৃদরোগে আক্রান্ত হয়। কিন্তু কেন এমন হয়? গবেষকরা জানাচ্ছেন, নারী-পুরুষের শরীরে হরমোন আলাদা রকমের হয়। হরমোনের প্রভাবে নারীরা পুরুষদের চেয়ে দেরিতে হৃদরোগে আক্রান্ত হয়।

এ ছাড়াও গবেষকরা বলছেন, নারীরা পুরুষদের তুলনায় শরীরের দিকে অনেক বেশি নজর দেন, তুলনামূলকভাবে নিয়ন্ত্রিত লাইফস্টাইল মেনে চলেন। গবেষকরা পুরুষদের হৃদ-কোষ এবং নারীদের হৃদ-কোষের মধ্যে পার্থক্য? খুঁজে পেয়েছেন। যাতে বোঝা যায়, হার্ট সংরক্ষণকারী হরমোন এস্ট্রোজেনের পরিমাণ বেশি থাকে নারীদের শরীরে। এবং হৃদপিণ্ডকে সুস্থ রাখার নিয়মও নারীরা বেশি মেনে চলে পুরুষদের তুলনায়। হার্ট ভালো রাখতে ধূমপান বন্ধ করতে হবে। বা কম করতে হবে, মদ্যপান বন্ধ করতে হবে বা মদ্যপানে সংযত হতে হবে, পর্যাপ্ত ঘুমাবেন, নিয়মিত শরীরচর্চা করতে হবে, ডায়েট মেনে খাবার খেতে হবে, অনিয়মিত লাইফস্টাইল চলবে না এবং খাবারে নুন ও চিনির পরিমাণ কম করতে হবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: