৮ অগ্রাহায়ণ ১৪২৪, বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭, ৪:১৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নবান্ন উৎসব বুধবার


১২ নভেম্বর ২০১৭ রবিবার, ০২:১১  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


নবান্ন উৎসব বুধবার

আগামী বুধবার পহেলা অগ্রহায়ণ দেশব্যাপী উদযাপন হবে নবান্নোৎসব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলার সঙ্গে এবারও ধানমণ্ডির রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে উদযাপিত হবে নবান্ন উৎসব।

দৈনিক জনকণ্ঠের উপদেষ্টা সম্পাদক তোয়াব খান বাংলা মাস অগ্রহায়ণের প্রথম দিন সকালে উৎসবের উদ্বোধন করবেন।

রোববার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম। 

শাহরিয়ার সালাম আরো জানান, উদ্বোধনী অনুষ্ঠানে নবান্ন কথনে তিনি নিজে এবং পর্ষদের চেয়ারম্যান লায়লা হাসান অংশ নেবেন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, পহেলা অগ্রহায়ণ নবান্নোৎসব উপলক্ষে প্রতিবছরের মতো নৃত্য, সঙ্গীত, আবৃত্তি, নবান্ন কথন, ঢাক-ঢোলের বাদন, যন্ত্রসঙ্গীত ও আদিবাসীদের নৃত্য ও সঙ্গীত পরিবেশিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ওইদিন সকাল ৭টা এক মিনিটে বাঁশির সুরের মূর্ছনায় উৎসবের সূচনা হবে। এরপর নৃত্য, সঙ্গীত, আবৃত্তি, নবান্ন কথন, ঢাক-ঢোলের বাদন ও যন্ত্র সঙ্গীত পরিবেশন করা হবে। থাকবে গারোদের ওয়ানগালা নৃত্য।

সকাল ৯টায় বকুলতলা থেকে বের করা হবে নবান্ন শোভাযাত্রা। এটি টিএসসি চত্বর ঘুরে আবার বকুলতলায় ফিরে আসবে। অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু বিকেল ৩টায়, রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চ ও বকুলতলায় একযোগে ঢাকঢোল বাদনের মধ্য দিয়ে।

দিনব্যাপী এই আয়োজনে জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদ ছাড়াও সঙ্গীত, নৃত্য ও আবৃত্তিতে ঢাকার বাইরে থেকেও শিল্পীরা এসে পটগান, মহুয়ার পাল, লাঠিলেখা, ধামাইল গানের দল উৎসবে অংশ নেবেন।  

শাহরিয়ার সালাম বলেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, মুক্তবিবেক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ ও দেশ গড়তে নবান্ন উৎসবের ব্যাপক আয়োজন দরকার। যে কোনো অশুভ শক্তির বিরুদ্ধেও সাংস্কৃতিক উৎসবের ভূমিকা অত্যন্ত সুস্পষ্ট। দেশীয় সাংস্কৃতি চর্চায় সকলকে অংশগ্রহণের আহ্বান জানান তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ছিলেন জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের চেয়ারম্যান লায়লা হাসান, কো- চেয়ারম্যান শুভ রহমান, কাজী মদিনা, মানজার চৌধুরী সুইট, ল্যাব এইডের কর্মকর্তা সাইফুর রহমান লেনিন, পর্ষদের যুগ্ম আহ্বায়ক নাঈম হাসান সুজা প্রমুখ।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: