১ ভাদ্র ১৪২৫, বৃহস্পতিবার ১৬ আগস্ট ২০১৮, ৮:১০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নতুন জাতের ভুট্টা উদ্ভাবন


০৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার, ০৮:৪৯  এএম

শেকৃবি করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


নতুন জাতের ভুট্টা উদ্ভাবন

সাউ হাইব্রিড ভুট্টা-১ ও সাউ হাইব্রিড ভুট্টা-২ নামে ভুট্টার দুইটি হাইব্রিড জাত উদ্ভাবন করেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)। নতুন জাতের এই ভুট্টা সারাদেশেই চাষ করা যাবে বলে জানিয়েছেন গবেষক। ইতোমধ্যে জাত দু’টির নিবন্ধন দিয়েছে জাতীয় বীজ র্বোড।

প্রায় পাঁচ বছর গবেষণা করে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল্লাহেল বাকী জাত দু’টি উদ্ভাবন করেছেন ।

নীল সাগর বীজ কোম্পানির সহযোগিতায় নতুন জাত দু’টি রবি ও খরিপ-১ মৌসুমে চাষ করা যাবে। দেশীয় জাতের চেয়ে খাটো হওয়ায় প্রবল বাতাসে ভেঙে পড়ার সম্ভাবনা নেই। জাত দু’টির গোড়া থেকে মোচার উচ্চতা ৬০ থেকে ৮৫ সে.মি.।

জাত দু’টির ট্রায়াল দেওয়া হয়েছে চুয়াডাঙ্গা জেলার জীবননগর এবং পঞ্চগড় জেলার দেবীগঞ্জে। জাত দু’টির রবি মৌসুমে বিঘা প্রতি গড় ফলন ৪৫ থেকে ৫০ মণ এবং খরিপ-১ মৌসুমে বিঘা প্রতি গড় ফলন ২৫ থেকে ৩৩ মণ পাওয়া যাবে বলে জানিয়েছেন গবেষক আব্দুল্লাহেল বাকী।

গবেষক বাকী বলেন, জাত দু’টির ট্যাসেল (একটি আবরণ বিশেষ; যার ভেতর ভুট্টা হয়) খাড়া ও ছড়ানো। ফলে বৃষ্টির পানি ট্যাসেলে জমে থাকে না। এবং বীজের গঠন চোকা। ফলে লাভবান হবেন চাষি।

উদ্ভাবিত জাত দু’টি নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনা জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গনের মাধ্যমে জাত দু’টি কৃষক পর্যায়ে ছড়িয়ে দেওয়া হবে। জাতগুলো নিয়ে এখন স্নাতকোত্তর ও পিএইচডি’র শিক্ষার্থীরা গবেষণা করবেন। তাদের গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল পর্যালোচনা করে কৃষক পর্যায়ে বীজ সরবরাহ করা হবে।
পোল্ট্রি ফিডের জন্য বাংলাদেশ এখনও প্রতি বছর প্রচুর পরিমাণে ভুট্টা আমদানি করে। কৃষক পর্যায়ে উদ্ভাবিত জাত দু’টির চাষ বাড়ানো গেলে কৃষক লাভবান হবে বলে আশা প্রকাশ করেন ভুট্টা গবেষক বাকী।

এসএমএন

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: