৬ মাঘ ১৪২৪, শুক্রবার ১৯ জানুয়ারি ২০১৮, ১১:৩৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

নওগাঁ সেবাশ্রম সংঘে হিন্দুধর্ম মহাসম্মেলন


০৫ জানুয়ারি ২০১৮ শুক্রবার, ০৯:১১  পিএম

নতুনসময়.কম


নওগাঁ সেবাশ্রম সংঘে হিন্দুধর্ম মহাসম্মেলন

শ্রীশ্রী প্রণব মঠ ও ভারত সেবাশ্রম সংঘের প্রতিষ্ঠাতা যুগাচার্য শ্রীমৎ স্বামী প্রণবানন্দজী মহারাজের ১২৩তম জন্মোৎসব উপলক্ষে নওগাঁ সেবাশ্রম সংঘে চার দিনব্যাপী বার্ষিক উৎসব ও হিন্দুধর্ম মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে নেমেছিল নারী-পুরুষ ভক্তের ঢল।

উৎসবের ৩য় দিন শুক্রবার সকাল সাড়ে ১০টায় শহরে বের করা হয় ধর্মীয় শোভাযাত্রা। প্রায় ১০ হাজার নারী-পুরুষ ভক্তের অংশগ্রহণে শোভাযাত্রাটি বর্ণাঢ্য হয়ে ওঠে।

এসময় নারীরা লাল পেড়ে সাদা শাড়ি আর পুরুষরা ধুতি-পাঞ্জাবী পড়ে যখন শোভা যাত্রায় নেচে নেচে কীর্তন করছিল আর সামনে হাঁটছিল। তখন যেন শহরের রাস্তাঘাটে হিন্দুধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভুতি জাগ্রত হয়ে উঠছিল। খোল, করতাল, ঢোল কাঁশি আর সানাইয়ের বাজে মনমুগ্ধকর পরিবেশের সৃষ্টি হয় শহরজুড়ে।

সকাল সাড়ে ১০টায় এই ধর্মীয় শোভাযাত্রা উদ্বোধন করেন, নওগাঁ সেবাশ্রম সংঘের অধ্যক্ষ স্বামী দিগ্বি জয়ানন্দজী মহারাজ। শহর ঘুরে ধর্মীয় শোভাযাত্রাটি দুপুর সাড়ে ১২টায় ফের আশ্রমে এসে শেষ হয়। সেখানে ভজন সঙ্গীত, হরিনাম সংকীর্তন, অভিষেক, অন্নকুট ভোগ, গুরু পূজা, শিবপূজা ও কৃষ্ণপূজার পর প্রসাদ বিতরণ করা হয়।

বিকেলে আদিবাসী নৃত্য, ভজন সংগীত, হিন্দুধর্ম প্রসঙ্গে আলোচনা সভা, হিন্দু মিলন মন্দির সম্মেলন ও ভক্ত সম্মেলন অনুষ্ঠিত হয়। ‘হিন্দুধর্মের নবজাগরণে স্বামী প্রণবানন্দের অবদান’ শীর্ষক আলোচনা সভায় অংশ নেন, স্বামী দিগ্বি জয়ানন্দজী মহারাজ, অধ্যাপক প্রণব রঞ্জন বসাক, ডা. স্বপন কুমার হালদার, ইঞ্জিনিয়ার গুরুদাস দত্ত, খগেন্দ্র নাথ, গৌর চন্দ্র, মাতৃসংঘের সতী রানী বসাক, রিক্তা রানী, ঝুমুর, ঝর্ণা, শুভ্রা, শম্পা প্রমুখ।

পরে বৈদিক শান্তি যজ্ঞানুষ্ঠান, গুরুপূজা, শিবপূজা ও কৃষ্ণপূজা অন্তে প্রসাদ বিতরণ করা হয়। বুধবার বিকেলে ভজন সংগীত ও গীতাপাঠের মধ্য দিয়ে উৎসবের শুভ সূচনা করা হয়। বৃহস্পতিবার মাতৃ সম্মেলন ও যুবসম্মেলন অনুষ্ঠিত হয়।

আগামীকাল শনিবার পুরস্কার বিতরণ, ধুতি পরা প্রশিক্ষণ ও শ্রীশ্রী আচার্য দেবের দোলন উৎসবের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হবে বলে আশ্রম সূত্র নিশ্চিত করেছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: