৭ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ৬:৪২ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

দেশে মাঝারি বন্যা, কিছু জেলায় অবনতি


০৫ জুলাই ২০১৮ বৃহস্পতিবার, ০৬:০১  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


দেশে মাঝারি বন্যা, কিছু জেলায় অবনতি
ফাইল ছবি

দেশের উত্তর ও পূর্বাঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধির পাশাপাশি টানা বৃষ্টিতে মাঝারি বন্যার সম্ভাবনা দেখা দিয়েছে। এছাড়া কিছু জেলা বন্যা পরিস্থিতি অবনতি হয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েকদিন ধরে দেশের উত্তর ও পূর্বাঞ্চলের উজানে ভারতীয় অংশে টানা বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টি আরও কয়েকদিন হতে পারে। এতে দেশের অনেক নদ-নদীর পানি বৃদ্ধির পাশাপাশি আশপাশের এলাকা প্লাবিত হচ্ছে। ফলে মাঝারি বন্যার সম্ভাবনা দেখা দিছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) ও বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে। এদিকে দেশে বিদ্যমান বন্যা পরিস্থিতি উল্লেখ করে পানি উন্নয়ন বোর্ড এর সকল কর্মকর্তা, কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

বাপাউবো সচিব আবদুল খালেক জানান, বর্তমানে দেশে বন্যা পরিস্থিতি বিরাজমান থাকায় পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ভেঙ্গে জানমাল, ফসল, সেচ খালের ডাইক এবং অন্যান্য অবকাঠামোসহ জন গুরুত্বপূর্ণ স্থাপনার ক্ষতি হতে পারে। এবং বন্যা পরবর্তী সময়ে জরুরি সার্ভিস পুন:প্রতিষ্ঠার প্রয়োজন হতে পারে।

তিনি বলেন, এ কারণে বাপাউবো’র সদরদফতরসহ মাঠ পর্যায়ের সকল স্তরের কর্মকর্তা কর্মাচারীদের সব সময়ে সতকর্তা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে বলা হয়েছে। বোর্ডের সকল কর্মকর্তা/কর্মচারিদের স্ব-স্ব কর্মস্থলে অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। ছুটিও বাতিল করা হয়েছে।

এ মহুর্তে কিছু এলাকায় মাঝারি বন্যার সম্ভাবনা রয়েছে উল্লেখ বাপাউবো সূত্র জানায়, ব্রক্ষ্রপুত্র-যমুনা, গঙ্গা পদ্মা ও আপার মেঘনা অবহাকিকার নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। অপরদিকে দক্ষিণ পূর্বাঞ্চলীয় পাহাড়ী অববাহিকার নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে।

ব্রক্ষপুত্র-যমুনা নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ৭২ ঘণ্টা অব্যহত থাকতে পারে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ৪৮ ঘণ্টা অব্যহত থাকতে পারে।

উত্তর-পূর্বাঞ্চলের সুরমা ও কুশিয়ারা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি আগামী ২৪ ঘণ্টা অব্যহত থাকতে পারে। ফলে সিলেট, সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলার নিম্নাঞ্চলের কতিপয় স্থানে বিদ্যমান বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে পারে।
বাংলাদেশ ও ভারতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আগামী ২৪ ঘন্টায় দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন ভারতীয় অংশে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের ধরলা, তিস্তা, দুধকুমার, ঘাঘট নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে।
এ অবস্থায় দেশে মাঝারি একটি বন্যা হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলের একাধিক জেলার নিম্নাঞ্চল ওই বন্যায় প্লাবিত হতে পারে। তবে এ বন্যা সাত দিনের বেশি স্থায়ী হওয়ার সম্ভাবনা কম।

তিস্তা (বাংলাদেশ অংশে) আশপাশের এলাকা নীলফামারী, লালমনিরহাট, রংপুর ও দিনাজপুরের নিম্নাঞ্চল বন্যার পানিতে প্লাবিত হতে পারে। এছাড়া আজ (বৃহস্পতিবার) সুরমা, কুশিয়ারা, পুরাতন সুরমা, সোমেশ্বরী নদীর পানিও আজ বিপদসীমা উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এমএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: