৪ আষাঢ় ১৪২৫, সোমবার ১৮ জুন ২০১৮, ৫:২৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

দুর্যোগ সচেতনতায় বাংলাদেশ-জাপান আলোকচিত্র প্রদর্শনী


০৮ মার্চ ২০১৮ বৃহস্পতিবার, ০৮:১৫  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


দুর্যোগ সচেতনতায় বাংলাদেশ-জাপান আলোকচিত্র প্রদর্শনী

রাজধানীবাসীর দুর্যোগ প্রস্তুতির ওপর সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তিনদিনব্যাপী যৌথ আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৮ মার্চ) দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক জাপান-বাংলাদেশ যৌথ এ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

গুলশান ইয়ুথ ক্লাব অডিটোরিয়ামে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলাম প্রদর্শনীর উদ্বোধন করেন। প্রদর্শনীটি ডিএনসিসি, জাপানি উন্নয়ন সংস্থা সিডস এশিয়া ও গুলশান ইয়ুথ ক্লাবের সম্মিলিত আয়োজনে শুরু হয়েছে।

প্রদর্শনীটিতে বাংলাদেশের নগর অঞ্চলের বিভিন্ন বিষয়ের ৫০টি ছবি স্থান পেয়েছে। সম্প্রতি ডিএনসিসি ও সিডস এশিয়ার যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোকচিত্র প্রতিযোগিতার মাধ্যমে ছবিগুলো বাছাই করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী পেশাদার ও অপেশাদার আলোকচিত্রীর ২৫০টি ছবি জমা পড়েছিল। যার মধ্য থেকে দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক ৫০টি ছবি নির্বাচন করা হয়। একইসঙ্গে প্রদর্শনীটিতে জাপানের বহুল প্রচারিত দৈনিক সংবাদপত্র ‘কোবে শিম্বুন’ থেকে পাঠানো ২৮টি আলোকচিত্র রয়েছে। ছবিগুলো ১৯৯৫ সালে সংঘঠিত ‘হানশিন আওয়াজী’ ভূমিকম্পের বিপর্যয় বা ক্ষয়ক্ষতির দৃশ্য ও ভূমিকম্প পরবর্তী পুনর্গঠন এবং পূনর্বাসন কার্যক্রমের দৃশ্য প্রাধান্য পেয়েছে।

আলোকচিত্রগুলোর প্রথম প্রদর্শনী বিশ্ব সাহিত্য কেন্দ্রের আর্ট গ্যালারিতে গত মাসের ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। তারই ধারাবহিকতায় দ্বিতীয় প্রদর্শনী গুলশান ইয়ুথ ক্লাবে আয়োজন করা হয়েছে যা অবশ্য কমিউনিটি পর্যায়ের প্রথম প্রদর্শনী।

প্রদর্শনীতে বাংলাদেশি ছবিগু ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে_ নগরজীবন, পরিবেশ, নগরবন্য, নগর দূষণ, আগুন ও দুর্যোগ সহনশীলতা। প্রদর্শনীর উদ্বোধনীতে অন্যান্যের মধ্যে সিডস এশিয়া বাংলাদেশের কান্ট্রি ডিরেকটর মিস মিহারু সাতো উপস্থিত ছিলেন।

আইআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: