২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:১৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

দুই হাজার জনের সঙ্গে সাক্ষাৎ করবেন সোফিয়া


০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ১০:৫০  পিএম

নতুনসময়.কম


দুই হাজার জনের সঙ্গে সাক্ষাৎ করবেন সোফিয়া

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুধবার উদ্বোধন হতে যাচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তির প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। এতে অংশ নিতে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে নারী রোবট ‘সোফিয়া’।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে অংশগ্রহণের পর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ‘টেকটক উইথ সোফিয়া’ শীর্ষক সেশনে অংশ নেবে বিশেষ এ নারী রোবট।

সম্মেলন কেন্দ্রের হল ফেমে আয়োজিত এ সেশনে মাত্র ২ হাজার নিবন্ধিত ব্যক্তি অংশগ্রহণের সুযোগ পাচ্ছেন। এরই মধ্যে নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।

অনেকে চেষ্টা করেও সৌদি নাগরিক সোফিয়ার সাক্ষাৎ পেতে নিবন্ধন করতে পারেননি। এ বিষয়ে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, সেশনটি যে ভেন্যুতে হচ্ছে তার ধারণ ক্ষমতা কম। তাই দুই হাজার জনকে নিবন্ধনের ভিত্তিতে অংশগ্রহণের সুযোগ দেয়া হচ্ছে। নিবন্ধনের কোটা পূরণ হয়ে গেছে।

অনুষ্ঠানে ১০ থেকে ১৫টি প্রশ্নের উত্তর দেবে সোফিয়া। এ সময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থাকবেন। অনুষ্ঠানের শেষ পর্বে বক্তব্য দেবেন সোফিয়ার নির্মাতা ডেভিড হ্যানস।

ঢাকায় আসার আগে বাংলাদেশের উদ্দেশে ভিডিও বার্তায় এ রোবট জানায়, ডিজিটাল ওয়ার্ল্ডের মতো বড় আয়োজনে অংশ নিতে তার তর সইছে না। বাংলাদেশে আসার সুযোগ করে দেয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদও জানায় সোফিয়া।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ও গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনায় ঢাকায় এসেছে বিশেষ এ নারী রোবট।

সোফিয়াকে খ্যাতনামা হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি করেছে হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স। সে মানুষের সঙ্গে কথা বলার পাশাপাশি প্রশ্নেরও জবাব দিতে পারে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: