৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৩৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

তিনি বেঁচে থাকবেন আমাদের মননে


০৩ ডিসেম্বর ২০১৭ রবিবার, ০৪:৪৫  পিএম

আব্দুস সালাম মুর্শেদী

নতুনসময়.কম


তিনি বেঁচে থাকবেন আমাদের মননে

আনিসুল হককে অনেকেই টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবেই বেশি জানেন। আমরাও তাকে এক সময় টেলিভিশন ব্যক্তিত্ব হিসেবেই জানতাম। এক সময় তিনি পোশাক খাতের ব্যবসায় যুক্ত হলেন। এ পেশায় যুক্ত হওয়ার ফলে আমি মনে করি পোশাক খাত বিশেষভাবে উপকৃত হয়েছে। আনিসুল হক বিজিএমইএ’র পরিচালক এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন। অনেকেই এ সংগঠনের পরিচালক এবং সভাপতির দায়িত্ব পালন করেছেন। কিন্তু এক্ষেত্রে আনিসুল হক একেবারেই ব্যতিক্রম। তার নিজস্ব ব্যক্তিত্বের কারণেই তিনি অন্য পরিচালক কিংবা সভাপতিদের চেয়ে আলাদা। তার নেতৃত্বের বিশেষ গুণের জন্যই তিনি আলাদা। ব্যক্তিগতভাবে আমি এক সময় খেলার সঙ্গে যুক্ত থাকলেও এক পর্যায়ে পোশাক খাতের ব্যবসার সঙ্গে যুক্ত হয়েছি। এ ব্যবসায় যুক্ত হওয়ার পর আনিসুল হকের সঙ্গে বিশেষভাবে কাজ করার সুযোগ হয়েছে। তিনি এমনই একজন ব্যক্তি ছিলেন, যার আচরণের কারণে আমরা সবাই মুগ্ধ ছিলাম। সাংগঠনিক নেতৃত্ব যতটা অর্জন করেছি তা আনিসুল হকের কাছেই আমার শেখা। এ জন্য আমি ব্যক্তিগতভাবে তার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ। তিনি বিজিএমইএ’র সঙ্গে যুক্ত হওয়ার পর এ সংগঠনের সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির নাম-পরিচয় এতটাই নিখুঁতভাবে জানতেন, অনেক সময় আমরা অবাক হয়ে যেতাম। তার এই দক্ষতা একেবারেই ব্যতিক্রম। এক পর্যায়ে তিনি এফবিসিসিআই’র সভাপতি দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি সার্ক চেম্বারের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। মেয়রের দায়িত্ব নেয়ার পরও বিজিএমইএ এবং এফবিসিসিআইয়ের সঙ্গে তার সার্বক্ষণিক যোগাযোগ ছিল। সাংগঠনিক নেতৃত্ব তৈরির ক্ষেত্রে তিনি পথিকৃতের ভূমিকা পালন করেছেন।

নগর পরিকল্পনা ও তার বাস্তবায়নের ক্ষেত্রে তিনি যে দক্ষতার পরিচয় দিয়েছেন এ জন্য এখন সবাই তার প্রশংসা করছেন। তিনি ঢাকা মহানগরীকে উন্নত বিশ্বের বিভিন্ন শহরের সঙ্গে তুলনা করে ওইরকম দৃষ্টিনন্দন ও বাসযোগ্য করে গড়ে তোলার চেষ্টা করেছেন। এ কাজে তিনি এতটাই সফল হয়েছেন, এখন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় গেলেই তা বিশেষভাবে স্পষ্ট হয়। তার যোগ্য নেতৃত্বের কারণেই তিনি সবার প্রশংসা অর্জন করেছেন।

আনিসুল হক নেই এটা ভাবতে খুব কষ্ট হয়। ব্যক্তিগতভাবে তিনি আমাদের এতটাই কাছের ছিলেন, তার চলে যাওয়াটা মানতে পারছি না। তার বাচনভঙ্গি এমনই ছিল যে, যে কেউ অতি অল্প সময়ের মধ্যেই মুগ্ধ হতো। ব্যক্তিগতভাবে আমি তার কাছে শিখেছি অনেক। এ জন্য তার প্রতি আমার কৃতজ্ঞতা। আনিসুল হক আমাদের সঙ্গেই আছেন। তিনি আমাদের মননে উপস্থিত থাকবেন চিরকাল, এতে কোনো সন্দেহ নেই।

আব্দুস সালাম মুর্শেদী : বিজিএমইএ’র সাবেক সভাপতি

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: