৮ মাঘ ১৪২৪, রবিবার ২১ জানুয়ারি ২০১৮, ৬:০৫ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

তাদের জন্য দুঃসংবাদ, মিষ্টি পছন্দ যাদের!


১৩ জানুয়ারি ২০১৮ শনিবার, ০৬:৪৫  এএম

নতুনসময়.কম


তাদের জন্য দুঃসংবাদ, মিষ্টি পছন্দ যাদের!

কেক, পেস্ট্রি বা মিষ্টি যাদের পছন্দ, তাদের জন্য দুঃসংবাদ! মিষ্টি খেলে বাড়বে টিউমার হওয়ার ঝুঁকি। বেলজিয়ামের আনবিক জীববিজ্ঞানীদের নয় বছরের গবেষণা জানাচ্ছে এ নতুন তথ্য।

গত শুক্রবার নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত হয় তাদের এক গবেষণা। গবেষণাকারীদের ধারণা, এ গবেষণার পর বিশেষজ্ঞরা ক্যান্সার রুখতে নতুন ডায়েট নির্ভর সমাধান দিতে পারেন। যাতে থাকবে না কোনো মিষ্টি। পূর্ববর্তী গবেষণায় বলেছিল, ক্যান্সারের চিকিৎসা সম্ভবত এ সেলগুলোকে ধ্বংস করে।

গবেষণা থেকে জানা যায়, অধিকাংশ ক্যান্সার ক্ষয়হীন সেলগুলো বায়ুজীবী শ্বসনের কারণে শক্তিশালী হয়ে ওঠে। এ প্রক্রিয়াটি হজম করা খাবারকে ভেঙে উপযোগী মলিকিউলে পরিণত করে।

তবে শুধু ক্যান্সার সেল নয়। অক্সিজেনও গ্লুকোজকে ভেঙে একে ফুয়েল হিসেবে ব্যবহার করতে পারে। ক্যান্সার সেল বরং সক্রিয় চিনি থেকে শক্তি পায়। বিজ্ঞানীরা একে নাম দিয়েছেন, ‘ওয়ারবার্গ ইফেক্ট।’

গবেষকরা এই প্রক্রিয়াকে ক্যান্সার সেলের প্রক্রিয়ার সাথে তুলনা করেছে। যা আসলে টিউমার বাড়তে সাহায্য করে। বিজ্ঞানীদের মতে, চিনি ক্যান্সার সেলকে জাগিয়ে তোলে। তাদের দ্বিগুন করে তোলে এবং দ্রুত বাড়তে সাহায্য করে।

বেলজিয়ামের আনবিক জীববিজ্ঞানী ও কাথোলিক ইউনিভার্সিটি ল্যুভনে অধ্যাপক জোহান থেভেলিয়ান বলছেন, ক্যানসার সেলগুলোর সক্রিয় চিনি শোষণ ক্যান্সার বেড়ে উঠতে উদ্দীপ্ত করে।

বিজ্ঞানীরা অবশ্য সাবধান করেছেন , আরও অনেক কাজ বাকি আছে। কারণ, এখনও নিশ্চিত নয় ক্যান্সার সেলগুলো কিভাবে এই প্রক্রিয়ায় কাজ করে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: