৮ ফাল্গুন ১৪২৪, বুধবার ২১ ফেব্রুয়ারি ২০১৮, ১:০৫ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

তরঙ্গ নিলাম: রাজস্ব আয় ৫ হাজার কোটি টাকা


১৩ ফেব্রুয়ারি ২০১৮ মঙ্গলবার, ০২:৫২  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


তরঙ্গ নিলাম: রাজস্ব আয় ৫ হাজার কোটি টাকা

দেশে টেলিযোগাযোগ সেবা চতুর্থ প্রজন্মের (ফোর-জি) ইন্টারনেট তরঙ্গ নিলাম থেকে সরকারের ৫ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা রাজস্ব আয় হয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তত্ত্বাবধায়নে ফোর-জি তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হয়।

নিলামে অংশ নিয়ে তরঙ্গ কিনেছে গ্রামীণফোন ও বাংলালিংক।

নিলামে অংশ নিয়ে চর্তুথ প্রজন্মের সেবার জন্য গ্রামীণফোন ও বাংলালিংক ১৫.৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। ১৮০০ মেগাহার্টজে গ্রামীণফোন ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনেছে। ২১০০ মেগাহার্টজে বাংলালিংক কিনেছে ৫ মেগাহার্টজ এবং ১৮০০ মেগাহার্টজে কিনেছে ৫.৬ মেগাহার্টজ তরঙ্গ।

নিলাম শেষে সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, আগামী ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) ফোর-জি ইন্টারনেট সেবা অনুমোদন দেওয়া হবে, যাতে ২১ ফেব্রুয়ারি (বুধবার) থেকে এ সেবা দেওয়া যায়।

বর্তমানে বাংলাদেশে চলছে থ্রি-জি। ফোর-জির এর পরের ধাপ। ২০০৯ সালে বাণিজ্যিকভাবে প্রথমবার ফোর-জি চালু হয় নরওয়ে ও সুইডেনে। দক্ষিণ-পূর্ব এশিয়াসহ প্রায় সব উন্নয়নশীল দেশেই ফোর-জি সেবা চালু রয়েছে। বাংলাদেশে সে হিসেবে এটি বেশ পরেই এলো।

দেশে ফোর-জি সেবা চালু করবে গ্রামীণফোন, রবি আজিয়াটা, বাংলালিংক ও সরকারের মালিকানাধীন টেলিটক। সবাই এ নিয়ে নিজেদের প্রস্তুতি গুছিয়ে এনেছে।

মঙ্গলবার ফোর-জি সেবার বেতার তরঙ্গ নিলামের আয়োজন করেছে বিটিআরসি। নিলাম অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করছে নতুন সময় ডটকম ও নতুন সময় ডটটিভি। গ্রামীণফোন ও বাংলালিংক তাতে অংশ করেছে। ফোর-জির জন্য রবি ও টেলিটকের কাছে যথেষ্ট তরঙ্গ থাকায় তারা নিলামে অংশ নেয়নি। নিলামের পর ফোর-জি চালুর জন্য সময় থাকবে এক সপ্তাহ।

সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বলেছে, সব কাজ সেরে গ্রাহক পর্যায়ে ঢাকাসহ দেশের বড় বিভাগীয় শহরগুলোতে সেবাটি সময়মতো চালু করা যাবে। বিটিআরসির ফোর-জি নীতিমালা অনুযায়ী, লাইসেন্স পাওয়ার দেড় বছরের মধ্যে দেশের সব জেলা শহরে সেবাটি চালু করতে হবে; তিন বছরের মধ্যে সব উপজেলায়।

আরএই/এমআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: