২ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭, ৫:১১ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

তফসিলের আগেই সংসদ ভেঙে নির্বাচন চায় সিপিবি


১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ০৫:২১  পিএম

নতুনসময়.কম


তফসিলের আগেই সংসদ ভেঙে নির্বাচন চায় সিপিবি

নির্বাচনের তফসিল ঘোষণার আগেই সংসদ ভেঙে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সমতা বিধান করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি।

বৃহস্পতিবার সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনের সংলাপে অংশ নিয়ে এ প্রস্তাব দেন।

সেই সঙ্গে ভোট অনুযায়ী সংসদে ‘সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব’ ব্যবস্থা চালু, সংরক্ষিত নারী আসন ১০০ তে উন্নীত করাসহ ১৭ দফা সুপারিশ করেছে দলটি।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে অন্য নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সিপিবি সভাপতি সাংবাদিকদের বলেন, নির্বাচন এখন প্রহসনে পরিণত হয়েছে। এখান থেকে বেরিয়ে আসতে নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কার করতে হবে।

সবার জন্য সমান সুযোগ তৈরিতে সংসদ ও নির্বাচনকালীন সরকারের কর্মকাণ্ড নিয়ে কথা সেলিম।

তিনি বলেন, সংসদ ভেঙে দিয়ে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। তত্ত্বাবধায়ক বা সহায়ক বা কোনো সরকারের অধীনে নয়, নির্বাচন কমিশনের অধীনেই নির্বাচন করতে হবে।

যতদিন সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা চালু না হচ্ছে, ততদিন আরও তিনটি ব্যবস্থা রাখার সুপারিশ করে দলটি।

সংরক্ষিত নারী আসনের সংখ্যা ১০০ তে উন্নীত ও সরাসরি ভোট করতে হবে; নির্বাচিত প্রতিনিধি দায়িত্ব পালনে ব্যর্থ ওই প্রতিনিধিকে প্রত্যাহারের বিধান করতে হবে; না ভোটের বিধান যুক্ত করতে হবে।

ইসির ধারাবাহিক সংলাপে এ পর্যন্ত ৩২টি দলের সঙ্গে সংলাপ শেষ করল ইসি। বৃহস্পতিবার সকালে সিপিবির পর দুপুরে গণতন্ত্রী পার্টির সঙ্গে সংলাপ করে ইসি।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: