১৪ আষাঢ় ১৪২৪, বুধবার ২৮ জুন ২০১৭, ১১:২৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ঢাবিতে ৬৬৪ কোটি টাকার বাজেট


১৭ জুন ২০১৭ শনিবার, ০৯:০৫  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


ঢাবিতে ৬৬৪ কোটি টাকার বাজেট

২০১৭-১৮ অর্থবছরে ১১ কোটি ৭২ লাখ টাকা ঘাটতি রেখে ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত বাজেট প্রস্তাব করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। 

শনিবার ঢাবি সিনেটের বার্ষিক অধিবেশনে এ বাজেট উপস্থাপন করা হয়। অধিবেশনে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলা ভাষায় উচ্চশিক্ষা গ্রহণের ওপর গুরুত্বারোপ করে বলেন, শিক্ষক সমাজ মাতৃভাষায় জ্ঞান পরিবেশনে কুণ্ঠাবোধ করেন।

সকালে শুরু হওয়া সিনেট অধিবেশনে ঢাবি উপাচার্য বলেন, বিশ্বের বহু জাতি নিজেদের মাতৃভাষায় উচ্চশিক্ষা গ্রহণ করছেন। নোবেল পুরস্কারে তারাই ভূষিত হচ্ছেন। কিন্তু আমাদের শিক্ষক সমাজ মাতৃভাষায় জ্ঞান পরিবেশনে কুণ্ঠাবোধ করেন। অনেকে পরিভাষার ধুয়া তুলে দায় এড়িয়ে যান। অথচ বিজ্ঞানের শিক্ষকরাই নিজ নিজ বিষয়ে উপযুক্ত পরিভাষা তৈরি করতে পারেন।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে আরেফিন সিদ্দিক বলেন, বিশ্ববিদ্যালয় কোনো অবস্থাতেই বাণিজ্য কেন্দ্র নয়। দক্ষ মানব সম্পদ তৈরি উচ্চশিক্ষার মূল লক্ষ্য। যেকোনো সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সক্ষমতা অর্জন করতে হবে।

উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় থেকে অদক্ষ পেশাজীবী বের হলে শুধু সমাজ নয়, জনজীবনে দুর্ভোগ নেমে আসবে। এতে ক্ষতিগ্রস্ত হবে নতুন প্রজন্ম। উচ্চশিক্ষা ক্ষেত্রে অধিক সংখ্যক ছাত্র-ছাত্রী ভর্তির প্রলোভন থেকে বিরত থাকতে হবে। সর্বোচ্চ সিজিপিএ অর্জনকেই একমাত্র আরাধ্য ভাবা রীতিমত কুসংস্কার বলে তিনি মন্তব্য করেন।

উপাচার্যের অভিভাষণের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন প্রস্তাবিত ও সংশোধিত বাজেট উপস্থাপন করেন। তিনি ২০১৭-২০১৮ অর্থবছরের ৬৬৪ কোটি ৩৭ লাখ টাকার রাজস্ব ব্যয় সংবলিত প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

প্রস্তাবিত বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে প্রাপ্য ৬১০ কোটি ১০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে ৪২ কোটি ৫৫ লাখ টাকা পাওয়া যাবে। ফলে এ বছর বাজেটে ১১ কোটি ৭২ লাখ টাকা ঘাটতি হবে।

অধিবেশনে ২০১৬-২০১৭ অর্থবছরে ৬৬৭ কোটি ১৯ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়।

অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনসহ সিনেট সদস্যগণ উপস্থিত ছিলেন।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: