৩ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭, ১১:৪৬ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ঢাকা লিট ফেস্টে আসছেন দুই শতাধিক সাহিত্যিক


১২ নভেম্বর ২০১৭ রবিবার, ০৪:৫১  পিএম

নতুনসময়.কম


ঢাকা লিট ফেস্টে আসছেন দুই শতাধিক সাহিত্যিক

দেশি-বিদেশি সাহিত্যিকদের মিলনমেলা ‘ঢাকা লিট ফেস্ট’-এর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামী ১৬ নভেম্বর বাংলা একাডেমি চত্বরে বসবে এ উৎসব। ২৪ দেশের দুই শতাধিক সাহিত্যিক অংশ নিচ্ছেন এই আয়োজনে। এটি চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান ঢাকা লিট ফেস্ট- এর আয়োজকরা।

বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্, আহসান আকবর। আরও উপস্থিত ছিলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মসিউর রহমান প্রমুখ।

ঢাকা লিট ফেস্টের পরিচালক সাদাফ সায্ সবাইকে স্বাগত জানিয়ে বলেন, এবার দেশের বাইরে থেকে ৭৫ জন লেখক, গবেষক এবং চিন্তাবিদ অংশ নিচ্ছেন। বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন দেড় শতাধিক লেখক, গবেষক, শিক্ষক, পারফরমার। সবার জন্য উন্মুক্ত এই আয়োজনে তিনি সবাইকে আমন্ত্রণ জানান।

তিনি বলেন, আমাদের বরাবরের প্রচেষ্টা ছিল দেশীয় ঐতিহ্যকে তুলে ধরা। এরই অংশ হিসেবে এবার থাকছে মেয়েদের লাঠি খেলা, কবি গান, মনিপুরী ঢোলসহ নানা আয়োজন। লিট ফেস্ট যেমন একদিকে বিশ্ব সাহিত্যের সঙ্গে বাংলাদেশকে পরিচয় করে দেওয়া, তেমনি নিজেদের ঐতিহ্যকে বিশ্বের সামনে তুলে ধরা।

বাংলা একাডেমির মহাপরিচালক ঢাকা লিট ফেস্টের আয়োজকদের ধন্যবাদ জানান এ ধরনের বিশাল আয়োজন করার জন্য। বাংলাদেশের সংস্কৃতির সঙ্গে বিশ্বের লেখক, অভিনেতা, গবেষকদের পরিচয় করিয়ে দেওয়ার যে প্রয়াস তার জন্য তিনি লিট ফেস্টের তরুণ পরিচালকদের সাধুবাদ জানান। তিনি গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান, দেশ-বিদেশের জন্য খবর প্রকাশের পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলের লোকদেরও এই উৎসবের কথা জানিয়ে দিতে।

ঢাকা লিট ফেস্ট-২০১৭ এ অংশগ্রহণকারীদের তালিকা ইতোমধ্যে লিট ফেস্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। বিদেশি অতিথিদের মধ্যে এবার অংশ নেবেন সিরিয়ার কবি আদোনিস, নাইজেরিয়ার সাহিত্যিক বেন ওক্রি, অভিনেত্রী টিল্ডা সুইন্টন, মার্কিন সাহিত্যিক লিওনেল শ্রিভার, পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত ভারতীয় কথাসাহিত্যিক নবনীতা দেব সেন, কথাসাহিত্যিক উইলিয়াম ড্যালরিম্পেল, লেখক এসথার ফ্রয়েড প্রমুখ।

ঢাকা লিট ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন চলছে এই ঠিকানায় www.dhakalitfest.com.

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: