২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:২৪ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ড্যাপের বাইরে স্থাপনা নির্মাণে অনুমোদন দেয়া হয়নি : রাজউক


০৪ ডিসেম্বর ২০১৭ সোমবার, ০৬:১৬  পিএম

স্টাফ করেসপন্ডেন্ট

নতুনসময়.কম


ড্যাপের বাইরে স্থাপনা নির্মাণে অনুমোদন দেয়া হয়নি : রাজউক

 

ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ)-এর বাইরে স্থাপনা নির্মাণে কোনো অনুমোদন দেয়া হয়নি উল্লেখ করে এ বিষয়ে কাউকে কোনো ছাড় দেয়া হবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তারা এমন দাবি করলেও নকশার বাইরে স্থাপনা নির্মাণে বিভিন্ন মহল নানা ধরনের চেষ্টা-তদবির চালাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সোমবার রাজউক সভাকক্ষে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের মধ্যে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব কথা হয়।

বক্তারা বলেন, রাজধানীসহ আশপাশের এলাকায় বিভিন্ন হাউজিং কোম্পানিগুলো যার যার ইচ্ছেমতো সাইনবোর্ড টানিয়ে ও বিজ্ঞাপন দিয়ে জলাশয় দখল করছে। অনেকেই গ্রাহকদের আস্থা অর্জন করতে ‘রাজউক অনুমোদিত’ কথাটিও ব্যবহার করছে। কিন্তু রাজউক এ ব্যাপারে কোনো ভূমিকা পালন করছে না।

তারা বলেন, এভাবে জলাশয় ভড়াট, অপরিকল্পিত স্থাপনা গড়ে উঠলে ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) কতটুকু সফল হবে এ নিয়ে প্রশ্ন তুলেন অনেকেই। এছাড়া ড্রেনেজ ব্যবস্থা, জলাশয় উন্মুক্ত করন, বিল্ডিং কোড নীতিমালা, আবাসিক এলাকাগুলোতে খেলার মাঠ, স্কুল, কলেজসহ নানা সমস্যার কথা বিস্তারিত তুলে ধরেন তারা।

সভাপত্বির বক্তব্যে রাজউকের মেম্বার (পরিকল্পনা) জিয়াউল হাসান বলেন, ড্যাপে ঢাকা ও এর আশপাশের এলাকার যে স্থান, যে ধরনের স্থাপনা নির্মাণ ও সংরক্ষণের জন্য ঠিক করা আছে এর বাইরে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না। অনেক উচ্চ পর্যায় থেকে আবেদন এসেছে। সরকারি অনেক প্রতিষ্ঠানও আবেদন করেছে। কিন্তু এগুলো অনুমোদন দেয়া হয়নি। ড্যাপ সবার ক্ষেত্রেই প্রযোজ্য। এ ক্ষেত্রে কোনো ছাড় দেয়া হবে না বলে জানান তিনি।

ড্যাপের প্রকল্প পরিচালক আশরাফুল ইসলামের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, রাজউকের প্রধান পরিকল্পনাবিদ ড. সিরাজুল ইসলাম, টিম লিডার আক্তার হোসেন চৌধুরী, নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পাল, সহ-সভাপতি আবুল কাশেম, সাধারণ সম্পাদক মতিন আব্দুল্লাহ প্রমুখ।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: