৩ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৭ নভেম্বর ২০১৭, ১১:৪২ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ডি-৮ সদস্য রাষ্ট্র সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রীর ঢাকা ত্যাগ


১৩ নভেম্বর ২০১৭ সোমবার, ০৪:৪৯  পিএম

নতুনসময়.কম


ডি-৮ সদস্য রাষ্ট্র সম্মেলনে যোগ দিতে শিল্পমন্ত্রীর ঢাকা ত্যাগ

ডি-৮ শিল্পবিষয়ক মন্ত্রীপর্যায়ের সম্মেলনে যোগ দিতে নাইজেরিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

মঙ্গলবার থেকে নাইজেরিয়ার রাজধানী আবুজায় শুরু হচ্ছে তিন দিনব্যাপী ডি-৮ শিল্পবিষয়ক মন্ত্রীপর্যায়ের ৬ষ্ঠ সম্মেলন। এতে অংশ নিতে মন্ত্রী সোমবার ভোরে ঢাকা ত্যাগ করেন।

সম্মেলনে শিল্পমন্ত্রী চার সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. এনামুল হক, উপসচিব মো. আমিনুর রহমান এবং মন্ত্রীর সহকারী একান্ত সচিব ফখরুল মজিদ মাহমুদ প্রতিনিধিদলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ডি-৮ সদস্যভুক্ত অন্য দেশের শিল্পমন্ত্রীরা অংশ নেবেন। এর পাশাপাশি ১৪টি খাতভিত্তিক সিনিয়র অফিসিয়ালস ও টাস্কফোর্স সভা অনুষ্ঠিত হবে।

এসব সভায় সদস্যভুক্ত দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, বেসরকারি শিল্প ও বাণিজ্য সংগঠন ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশ নেবেন।

নাইজেরিয়ার অনুষ্ঠেয় সম্মেলনে শিল্পমন্ত্রী ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্ব দেবেন।

তিনি সংস্থাভুক্ত দেশগুলোর মধ্যে আন্তঃবাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে সংস্থার ওয়ার্কিং গ্রুপের কার্যক্রম শক্তিশালী করার তাগিদ দেবেন। তিনি সংস্থার সচিবালয় সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরবেন।

সম্মেলনে তিনি মিয়ানমারে জাতিগত নিধন বন্ধ এবং দ্রুত রোহিঙ্গা জনগোষ্ঠীর নিজ দেশে শান্তিপূর্ণ ও নিরাপদ প্রত্যাবর্তনের বিষয়ে সদস্য রাষ্ট্রগুলোর সহযোগিতা ও সমর্থন চাইবেন।

উল্লেখ্য, ১৯৯৭ সালে ইস্তাম্বুল ঘোষণার মধ্য দিয়ে ডি-৮ অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক এর সদস্য রাষ্ট্র।
বিশ্বের প্রধান প্রধান মুসলিম দেশগুলোর উন্নয়ন সহযোগী সংগঠন হিসেবে এটি ইতোমধ্যে বৈশ্বিকবাণিজ্যে গুরুত্বপূর্ণ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে।

বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১৩ ভাগ এবং মুসলিম জনসংখ্যার শতকরা ৬০ ভাগ এর সদস্যভুক্ত দেশগুলোতে বসবাস করে। বর্তমানে বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে ডি-৮ সদস্যভুক্ত রাষ্ট্রগুলোর সম্মিলিত বাণিজ্যের পরিমাণ ৫শ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

শিল্পমন্ত্রী আগামী ১৮ নভেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: