৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৪০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেলেন শ্রীলঙ্কার আনুক


১৮ নভেম্বর ২০১৭ শনিবার, ১০:৫৭  পিএম

নতুনসময়.কম


ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেলেন শ্রীলঙ্কার আনুক

এ বছরের ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার পেয়েছেন ‘দ্য স্টোরি অব অ্যা ব্রিফ ম্যারেজ’ উপন্যাসের লেখক আনুক আরুদপ্রাগাসাম।

শনিবার ঢাকা লিট ফেস্টের শেষ দিনে এই ঘোষণা দেওয়া হয়। সংক্ষিপ্ত তালিকায় থাকা পাঁচ লেখকের মধ্য থেকে তার হাতেই উঠলো এই স্বীকৃতি। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন পদক ও ২৫ হাজার মার্কিন ডলার।

বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আনুকের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এখানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান কবির। এ সময় বাংলাদেশসহ বিখ্যাত লেখক, প্রকাশক, সংবাদমাধ্যম ব্যক্তিত্ব ও সাহিত্যানুরাগীদের অনেকে ছিলেন।

পুরস্কারটির জন্য এবারের সংক্ষিপ্ত তালিকায় আরও ছিল অঞ্জলি জোসেপের ‘দ্য লিভিং’, অরবিন্দ আদিগার ‘সিলেকশন ডে’, করণ মহাজনের ‘দ্য অ্যাসোসিয়েশন অব স্মল বোম্বস’ও স্টিফেন অল্টারের ‘ইন দ্য জঙ্গলস অব দ্য নাইট’। তবে সেরা হয়েছে ‘দ্য স্টোরি অব অ্যা ব্রিফ ম্যারেজ’। এর গল্প দীনেশ নামের এক তরুণকে ঘিরে। সে আটকা পড়ে শ্রীলঙ্কান সেনা ও তামিল গেরিলাদের মধ্যকার সংঘাতে। এর মধ্যে একদিন সকালে এক লোক তার মেয়ে গঙ্গাকে বিয়ে করার প্রস্তাব দেন দীনেশকে।

এবার মোট ৬০টি উপন্যাস ছিল প্রাথমিক তালিকায়। দক্ষিণ এশিয়া ছাড়াও এগুলোর লেখক যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার। কিন্তু বিচারকদের মন জয় করেছেন শ্রীলঙ্কার কলম্বোর নাগরিক আনুক। তিনি বর্তমানে কলাম্বিয়া ইউনিভার্সিটির শিক্ষক। ‘দ্য স্টোরি অব ব্রিফ ম্যারেজ’ তার লেখা প্রথম উপন্যাস।

২০১০ সালে ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার প্রবর্তন করেন সুরিনা নারুলা ও মানহাদ নারুলা। দক্ষিণ এশিয়ার সাহিত্যকে কেন্দ্র করে আন্তর্জাতিক পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য ডিএসসি সাহিত্য পুরস্কার। দক্ষিণ এশিয়া ও এ অঞ্চলের মানুষদের নিয়ে বিশ্বের যে কোনও স্থানের লেখকদের পুরস্কারটির জন্য বিবেচনা করা হয়। আঞ্চলিক ভাষায় সাহিত্য রচনা ও অনুবাদের প্রতি এই পুরস্কার জোর দিয়ে থাকে। কোনও ভাষান্তরিত বই নির্বাচিত হলে পুরস্কার লেখক ও অনুবাদকের মধ্যে তা বণ্টন করা হয়।

এ নিয়ে সপ্তমবারের মতো দেওয়া হলো ডিএসসি দক্ষিণ এশীয় সাহিত্য পুরস্কার। আগের ছয়বারের বিজয়ীরা হলেন অনুরাধা রায় (স্লিপিং অন জুপিটার), ঝুম্পা লাহিড়ী (দ্য লোল্যান্ড), জিত থাইয়িল (নারকোপুলিশ), শিহান কারুনাতিলাকা (চায়নাম্যান) ও এইচএম নাকভি (হোম বয়)।

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পালাক্রমে আয়োজিত হয় ডিএসসির পুরস্কার প্রদান অনুষ্ঠান। ২০১৬ সালের পুরস্কার ঘোষণা করা হয়েছিল শ্রীলঙ্কার গল সাহিত্য উৎসবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: