৩ পৌষ ১৪২৪, সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭, ৩:৩০ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

জাপানের রাস্তায় রোবট-ট্যাক্সি নামাচ্ছে নিশান


০৬ ডিসেম্বর ২০১৭ বুধবার, ০৯:০৭  এএম

নতুনসময়.কম


জাপানের রাস্তায় রোবট-ট্যাক্সি নামাচ্ছে নিশান

চার বছর আগে বেশ জোরের সঙ্গেই নিশানের প্রধান নির্বাহী কার্লোস গসেন ২০২০ সালের মধ্যে চালকবিহীন স্বয়ংক্রিয় ট্যাক্সি বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছিল।

২০২০ আসতে এখনো দু’বছর বাকি। এরই মধ্যে ২০১৮ সালের শুরুতে পরীক্ষামূলকভাবে রাস্তায় স্বয়ংক্রিয় রোবট-ট্যাক্সি নামানোর ঘোষণা দিল জাপানের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটি।

নিশানের রোবট-ট্যাক্সি সার্ভিসের নাম রাখা হয়েছে ‘ইজি রাইড’। এগুলো প্রথমে জাপানের ইওকোহামা অঞ্চলের রাস্তায় পরীক্ষা করা হবে। প্রকল্পটিতে নিশানের সঙ্গে ডিইএনএ নামের একটি স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান কাজ করছে।

নিশানের বৈদ্যুতিক গাড়ি ‘নিসান-লিফ’র সঙ্গে মানুষের নিয়ন্ত্রণ ছাড়াই গাড়ি চালানোর প্রযুক্তি যোগ করে বানানো হচ্ছে ইজি রাইডের ট্যাক্সিগুলো।

এ বছর চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়ি চালানোর প্রযুক্তিতে বিশেষ অগ্রগতি লাভ করেছে কয়েকটি গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান। ইজি রাইড ছাড়ার ঘোষণা দিয়ে নিশানও সামিল হলো স্বয়ংক্রিয় ট্যাক্সি তৈরির প্রতিযোগিতায়।

যাত্রীরা অ্যাপ ব্যবহার করে ইজি রাইডের ট্যাক্সি দোরগোড়ায় ডাকতে পারবেন। নিশান জানিয়েছে, তাদের অ্যাপ-এ যাত্রীরা শুধু নিজের গন্তব্যই ঠিক করার চাইতেও বেশি কিছু করতে পারবেন।

গন্তব্য জানিয়ে দিলে অ্যাপটি আশপাশের বিভিন্ন রেস্তোরাঁ ও অন্যান্য প্রতিষ্ঠানের খবর জানাবে যাত্রীকে। একই সঙ্গে সেটি ঘুর পথে হলেও ভাল রাস্তা দিয়ে যাবে নাকি শর্টকাট রাস্তা ব্যবহার করবে তাও জিজ্ঞেস করবে যাত্রীকে।

গুগলের ওয়েইমো সম্প্রতি স্বয়ংক্রিয় ট্যাক্সি পরীক্ষামূলকভাবে চালানো শুরু করেছে আমেরিকার অ্যারিজোনায়। জেনারেল মোটর্সের ক্রুজ অটোমেশনও শিগগিরই তাদের স্বয়ংক্রিয় গাড়ি পরীক্ষা করা শুরু করবে বলে জানিয়েছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: