৬ শ্রাবণ ১৪২৫, রবিবার ২২ জুলাই ২০১৮, ১:২৬ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ছাত্র অবস্থায় জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয় ইসহাক


১১ জুলাই ২০১৮ বুধবার, ১০:২৩  পিএম

নতুনসময়.কম


ছাত্র অবস্থায় জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয় ইসহাক

 

র‍্যাব- ৩ এর সিও লে. কর্ণেল ইমরানুল হাসান বলেছেন, ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসার ছাত্র অবস্থায় আনসার আল ইসলাম নামক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনে উদ্বুদ্ধ হয়ে আনসার আল ইসলামের সদস্য পদ লাভ করে মাওলানা মোহাম্মদ ইসহাক খান (৩২)।

রাজধানীর কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে বুধবার বিকেলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা জানান। এর আগে সিংগাইর থানাধীন কাসিমপুর ইরতা গ্রাম থেকে মঙ্গলবার সকাল ৮টায় তাকে গ্রেপ্তার করে র‌্যাব-৩। গ্রেপ্তার হওয়া ওই জঙ্গি মানিকগঞ্জের সিংগাইর থানাধীন ইরতা কাশিমপুরের মাওলানা আব্দুর রহমান খানের ছেলে।

গ্রেপ্তার হওয়া গ্রেপ্তার হওয়া জঙ্গির বরাত দিয়ে লে কর্ণেল ইমরানুল হাসান বলেন, জানায়, ‘সে আনসার আল ইসলাম এর আধ্যাতিক নেতা মুহাম্মদ জসীমুদ্দীন রাহমানীর ছাত্র ছিল। পরবর্তীতে তিনি যখন ঢাকার মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসার ছাত্র অবস্থায় আনসার আল ইসলাম নামক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনে উদ্বুদ্ধ হয়ে আনসার আল ইসলামের সদস্য পদ লাভ করে।’

গ্রেপ্তার হওয়া জঙ্গি আব্দুর রহমানের ভাই আশরাফ আলী খান আনসার আল ইসলামের প্রতিষ্ঠাতা সদস্য। তার আরেক ভাই রাকিব নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহেরীর সক্রিয় সদস্য এবং সে বর্তমানে জেল হাজতে আছে। তিনি বলেন, `র‌্যাব-৩ গোপন সংবাদের ভিত্তিতে জানাতে পারে যে, দেশে নাশকতা সৃষ্টির লক্ষ্যে ওই গ্রামে নিষিদ্ধ ঘোষিত আনসার আল ইসলামের কতিপয় সদস্য দেশের কোমলমতি কিছু যুবক প্রকৃতির ছেলেদেরকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করার জন্য নিজস্ব লেখনীর মাধ্যমে উগ্রবাদী কিছু বই প্রচার প্রচারনা করে আসছে। উক্ত সংবাদ প্রাপ্তির সাথে সাথে র‌্যাব-৩ গোয়েন্দা কার্যক্রম শুরু করে এবং অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

তিনি আরো বলেন, গ্রেপ্তারকৃত জঙ্গি ‘ইসহাক খান প্রকাশনী ও মাকবুল প্রকাশনী’ নামে বিভিন্ন জঙ্গিবাদী বই প্রকাশ করে বাংলাদেশের বিভিন্ন মাদ্রাসায় সরবরাহ করে। এছাড়াও ইউটিউবে এমডি ইসহাক খান নামে বিভিন্ন জঙ্গিবাদী লেকচারের অডিও ক্লিপ রয়েছে। অপরদিকে লাইট হাউজ ডট কম নামীয় ব্লগ পেইজে সে তার উগ্রবাদী মতবাদ প্রচারনা করে থাকে। সে গাজওয়াতুল হাদিসে বিশ্বাস করে।

মানিকগঞ্জের সিংগাইরে মারকাজুল কোরআন ওয়াল হিকমাহ নামে সে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে। উক্ত মাদ্রাসার কোমলমতি ছাত্রদের মাঝে সে উগ্রবাদে প্রচারনা করছে। এছাড়াও আনসার আল ইসলামের বিভিন্ন সদস্যদের নিয়মিত বৈঠক তার বাসায় অনুষ্ঠিত হত বলেও সিও জানান। এ ঘটনায় তার বিরদ্ধে আইনগত ব্যবস্থা প্রকৃয়াধীন রয়েছে বলেও জানিয়েছে র‌্যাব।

এনএএইচ/এসএ

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: