১ শ্রাবণ ১৪২৫, সোমবার ১৬ জুলাই ২০১৮, ৮:৪৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

চিড়িয়াখানায় চার অতিথি


০৪ মে ২০১৮ শুক্রবার, ০৪:৪৩  পিএম

নতুনসময়.কম


চিড়িয়াখানায় চার অতিথি

রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানায় চারটি আফ্রিকান সিংহ আনা হয়েছে। এরমধ্যে দুটি পুরুষ ও দুটি নারী সিংহ। গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারি পার্কের সঙ্গে প্রাণী বিনিময়ের মাধ্যমে আনা হয়েছে সিংহগুলো।

সাফারি পার্ক থেকে বুধবার (২ মে) চিড়িয়াখানায় চারটি সিংহ নিয়ে আসা হয়। বিনিময়ে সাফারি পার্কে যাবে এক জোড়া গাধা, চারটি চিত্রা হরিণ ও ময়ূর। আগে এক জোড়া জলহস্তী সাফারি পার্কে নেয়া হয়। জাতীয় চিড়িয়াখানায় কিউরেটর এস. এম. নজরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বঙ্গবন্ধু সাফারি পার্কে বেশ কিছু একই প্রজাতির সিংহ রয়েছে। একই প্রজাতির সিংহের মধ্যে আন্তঃপ্রজনন হলে সেক্ষেত্রে প্রসবকৃত সিংহের গুণগত মান অর্থাৎ সিংহের শক্তি ও তেজস্বীভাব বহুলাংশে হ্রাস পায়। অনেক সময় প্রতিবন্ধী সিংহ শাবক জন্ম নেয়ারও ঝুঁকি তৈরি হয়। তাই সাফারি পার্ক কর্তৃপক্ষ তাদের সঙ্গে আলোচনা করে চারটি সিংহ উপহার দেয়।

বুধবার চারটি সিংহকে চেতনানাশক ইনজেকশন দিয়ে খাঁচায় বন্দি করে মিরপুর চিড়িয়াখানায় নিয়ে আসা হয়। এর আগে চিড়িয়াখানা কর্তৃপক্ষ দুই দফায় সাফারি পার্কের জন্য দুটি জলহস্তী দিয়েছে।

জাতীয় চিড়িয়াখানায় আন সিংহগুলোকে নাম দেওয়া হবে। এখন পর্যন্ত প্রস্তাবিত যে নাম এসেছে তা হলো, রন ও জন এবং পদ্ম ও শাপলা। এর মধ্যে পদ্ম ও শাপলা সিংহী, বয়স ৭ বছর। জন ও রন সিংহ, এদের বয়স ৫ ও ৭ বছর। বর্তমানে জাতীয় চিড়িয়াখানার লায়ন মটে সেমি ন্যাচারাল কন্ডিশনে রাখা হয়েছে এক জোড়াকে। অপর জোড়াকে খাঁচায় (সি-১১) রাখা হয়েছে।

এদিকে নিয়ে আসা সিংহী দুটির ওজন ১৬০ থেকে ১৭০ কেজি। সিংহ দুটির ওজন ১১০ কেজির মতো। এদের মধ্যে একটি সিংহের গায়ের রং বেশ তামাটে।

বনে সিংহ ১০-১৮ বছর পর্যন্ত বাঁচে। আবদ্ধ অবস্থায় সুষ্ঠু ব্যবস্থায় রাখলে ২০-২৫ বছর পর্যন্ত বাঁচতে পারে। বর্তমানে মিরপুর চিড়িয়াখানায় তিনটি ভারতীয় ও দুটি আফ্রিকান সিংহ রয়েছে। এর মধ্যে ৩টি সিংহের স্বাভাবিক আয়ুষ্কাল পেরিয়ে গেছে। ফলে সংখ্যায় ৫টি থাকলেও দুটি ছাড়া বাকি তিনটির মধ্যে সিংহসুলভ আচরণ ছিল না। নতুন পাঁচটি যুক্ত হওয়ায় এখন মোট সিংহের সংখ্যা দাঁড়িয়েছে ৯টি।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: