১ ভাদ্র ১৪২৪, বুধবার ১৬ আগস্ট ২০১৭, ১১:৩৩ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

চাঁদে আলু, সবজি চাষ করবে চীন


১৬ জুন ২০১৭ শুক্রবার, ১১:৩৩  এএম

নতুনসময়.কম


চাঁদে আলু, সবজি চাষ করবে চীন

পৃথিবীর বাইরে পৃথিবীর নিকটতম প্রতিবেশী চাঁদে সবজি, আলুচাষ ও সবুজায়ন করার পরিকল্পনা করেছে চীন। তারা আর মাত্র এক ধাপ দূরত্বে রয়েছে এ প্রক্রিয়ার।

পৃথিবীর এই উপগ্রহে আলু, সবজি এবং সবুজে ভরে দেওয়ার পরিকল্পনা নিয়ে চীন দ্রুত এগিয়ে যাচ্ছে বলে চীনের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে রাশিয়া টুডে (আরটি) এ তথ্য জনিয়েছে।

এ ছাড়া শতপদী বা মথ জাতীয় প্রাণীর ডিম ফুটিয়ে প্রাণের বিস্তারের পরিকল্পনা করা হয়েছে।

জানা গেছে, আগামী ২০১৮ সালের দিকে চাঁদে ৩ কেজি ওজনের কন্টেইনার পাঠিয়ে পরীক্ষামূলকভাবে আলু, সবজি এবং সবুজজাতীয় উদ্ভিদ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে চীন। চাঁদের পৃষ্ঠে বসতি গড়ার উদ্দেশ্যে এ পরিকল্পনা করা হয়েছে বলে চীনের মহাকাশ সংস্থা জানিয়েছে।

গত সপ্তাহে সংস্থাটি জানায়, ২০১৮ সালে চ্যাংই৪ লুনার ল্যান্ডারের মাধ্যমে এই কন্টেইনার চাঁদে পাঠানো হবে।

চীনের চংকিং বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই কন্টেইনার উদ্ভাবন করেছেন যাতে চাঁদের পৃষ্ঠে আলু ও সবুজ সবজি চাষ করা সম্ভবপর হবে। এই কন্টেইনার ডিজাইনের প্রধান ডিজাইনার ঝ্যাং ইয়াংজুন চংকিং মর্নিংপোস্টকে জানান, চাঁদে আলু, সরিষাবীজ এবং শতপদী বা মথ জাতীয় প্রাণীর (সিল্কওয়ার্ম) ডিম পাঠানো হবে এবং সেখানে এগুলোর স্ফূরণ করা হবে।

তিনি বলেন, এই সিল্কওয়ার্ম চন্দ্রপৃষ্ঠে কার্বন-ডাই-অক্সাইড উৎপন্ন করবে। এ ছাড়া আলু ও সরিষাবীজ ফটোসিনথেসিসের মাধ্যমে অক্সিজেন উৎপন্ন করবে। এতে করে সেখানে পৃথিবীর মতো বাস্তুসংস্থান তৈরি করা সম্ভব হবে।

তবে তিনি বলেন, একাজটি খুব সহজ হবে না। কারণ, সেখানে এসবের উপযোগী তাপমাত্রা তৈরি এবং শক্তি সরবরাহ করতে হবে।

ঝ্যাং ইয়াংজুন বলেন, চাঁদের অতিরিক্ত তাপমাত্রা এই পরিবেশের অনুকূল নয়। এই আলু, সবজি এবং ডিম থেকে স্ফূরণের জন্য এক ডিগ্রি সেলসিয়াস থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা (৩৩.৮ ফারেনহাইট থেকে ৮৬ ডিগ্রি ফারেনহাইট) উৎপন্ন করতে হবে। সে কাজটিই এখন করা হচ্ছে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: