৬ ভাদ্র ১৪২৪, সোমবার ২১ আগস্ট ২০১৭, ৪:০৯ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে এডিবি ২৪০০ কোটি টাকা দিচ্ছে


১৯ জুন ২০১৭ সোমবার, ০৭:২০  এএম

নতুনসময়.কম


চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে এডিবি ২৪০০ কোটি টাকা দিচ্ছে

চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিতে যাচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি টাকায় দাঁড়াচ্ছে ২ হাজার ৪শ কোটি টাকা।

আগামী বুধবার ২১ জুন এ বিষয়ে এডিবি ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি হবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সাউথ এশিয়া সাব রিজিওনাল ইকোনমিক কোঅপারেশন (সাসেক) প্রকল্পের আওতায় এ ঋণ দেয়া হবে। ইআরডির ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম ও এডিবির কাউন্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচির নিজ নিজ পক্ষে এ চুক্তিতে সই করার কথা রয়েছে।

এ প্রসঙ্গে ইআরডিরের এক কর্মকর্তা জানান, চট্টগ্রাম থেকে রামু হয়ে রেললাইনটি কক্সবাজার দিয়ে মিয়ানমারের কাছে ঘুনধুম সীমান্তে পৌঁছবে। এ রেললাইন হবে ডুয়াল গেজের। প্রকল্পের আওতায় কক্সবাজারে তৈরি হবে ঝিনুকের আদলে দৃষ্টিনন্দন একটি রেলওয়ে স্টেশন।

প্রকল্পের তথ্য অনুযায়ী, চট্টগ্রামের দোহাজারী গ্রাম থেকে এই লাইন শুরু হবে। এরপর তা চান্দানাইশ, সাতকানিয়া, লোহাগড়া, চকোরিয়া, কক্সবাজার সদর, রামু ও উখিয়া- মোট সাত উপজেলার মধ্য দিয়ে ঝিলংঝায় পৌঁছাবে।

রেললাইনটি নির্মাণ হলে ঢাকা থেকে কক্সবাজারে পৌঁছতে সময় লাগবে মাত্র ৬ ঘণ্টা। যেখানে বর্তমানে গাড়িতে যেতে লাগে ১০ ঘণ্টা বা তার বেশি। এমনকি কলকাতা থেকেও কেউ কক্সবাজার আসতে চাইলে সময় লাগবে ১৬ ঘণ্টার মতো।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: