৬ জ্যৈষ্ঠ ১৪২৫, সোমবার ২১ মে ২০১৮, ১:১৯ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ার কারণ হবে দুর্নীতিগ্রস্ত প্রকল্প


০৭ মে ২০১৮ সোমবার, ০৮:৫৬  পিএম

নতুনসময়.কম


গ্যাস-বিদ্যুতের দাম বাড়ার কারণ হবে দুর্নীতিগ্রস্ত প্রকল্প

সরকার দায়মুক্তি আইন দিয়ে জ্বালানি ও বিদ্যুৎখাতে অনিয়ম-দুর্নীতি বাড়িয়ে অতীত রেকর্ড ভঙ্গ করছে বলে দাবি করেছেন তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ। আর কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহ বলেছেন, অযৌক্তিক ও দুর্নীতিগ্রস্ত প্রকল্পের কারণে গ্যাস ও বিদ্যুৎ উভয়েরই দাম বাড়বে।

সোমবার গ্রিন রোডে জাতীয় কমিটির কার্যালয়ে জরুরি সভায় বক্তারা এসব কথা বলেন। প্রকৌশলী শেখ মুহম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- টিপু বিশ্বাস, রুহিন হোসেন প্রিন্স, আজিজুর রহমান, আবুল হাসান রুবেল, নজরুল ইসলাম, খালেকুজ্জামান লিপন, ফখরুদ্দিন কবির আতিক, খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ।

সভায় অনিয়ম-দুর্নীতির সর্বশেষ দৃষ্টান্ত হিসেবে গ্যাস অনুসন্ধান বাধাগ্রস্ত করে বেশি দামে এলএনজি আমদানির প্রকল্প পর্যালোচনা করা হয় এবং জ্বালানি-বিদ্যুৎ খাতে সরকারের গৃহীত কর্মসূচি, চুক্তি ও পদক্ষেপ পর্যালোচনা করে আগামী ১২ মে সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত হয়।

সভায় বলা হয়, সুন্দরবনের বিপজ্জনক সীমানার মধ্যে রামপাল বিদ্যুৎ প্রকল্প ছাড়াও আরও অনেক প্রকল্প অনুমোদনের মাধ্যমে সরকার সুন্দরবনকে দেশি-বিদেশি লুটেরা গোষ্ঠীর অভয়ারণ্যে পরিণত করছে। কোনও প্রকার সমীক্ষা না করে দেশের পরিবেশ আইন লঙ্ঘন করে উপকূল রক্ষাকারী বন বিনাশ করে বরগুনা ও পটুয়াখালীতেও কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দিয়েছে সরকার। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিকে দুর্নীতি, অনিয়ম জর্জরিত ও জননিরাপত্তার জন্য ভয়াবহ হুমকি সৃষ্টিকারী প্রকল্প হিসেবে আখ্যায়িত করেন বক্তারা।

সভায় দায়মুক্তি আইন ও পিএসপি-২০১৬ বাতিল করে জাতীয় কমিটির প্রস্তাবিত সুলভ পরিবেশবান্ধব ও টেকসই পথে বিদ্যুৎ সমস্যা সমাধানের আহ্বান জানানো হয়।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: