৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭, ২:০৩ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

গ্যাসের এক চুলা ১১০০, দুই চুলা ১২০০ টাকা করার প্রস্তাব


০৮ আগস্ট ২০১৬ সোমবার, ০৫:২৫  পিএম

নতুনসময়.কম


গ্যাসের এক চুলা ১১০০, দুই চুলা ১২০০ টাকা করার প্রস্তাব

মিটারযুক্ত আবাসিক গ্রাহকদের গ্যাসের দাম এক চুলা ১১০০ টাকা ও দুই চুলা ১২০০ টাকা করার প্রস্তাব দিয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

সোমবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে গ্যাসের দাম বাড়ানোর গণশুনানির দ্বিতীয় দিনে এ প্রস্তাব করে গ্যাস বিতরণের কোম্পানিটি।

কোম্পানিটি আবাসিক খাতে প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ৭ টাকা থেকে বৃদ্ধি করে ১৬ দশমিক ৮০ টাকা করার প্রস্তাব দিয়েছে।

গ্যাস বিতরণ কোম্পানিটি আবাসিকে একচুলার মাসিক বিল ৬০০ টাকা থেকে ৮৩ শতাংশ বাড়িয়ে ১১০০ টাকা, দুই চুলা ৬৫০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার প্রস্তাব করেছে।

এছাড়া মিটারযুক্ত আবাসিকের পরেই রয়েছে ক্যাপটিভ পাওয়ার (শিল্প কারখানায় স্থাপিত বিদ্যুৎ উৎপাদন জেনারেটর)। এই খাতে ১৩০ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব করেছে তিতাস গ্যাস। বর্তমানে প্রতি ঘনমিটার গ্যাসের দাম রয়েছে ৮ দশমিক ৩৬ টাকা। দাম বৃদ্ধি করে সেটিকে ১৯ দশমিক ২৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বিদ্যুতে ৬৩ শতাংশ, সার উৎপাদনে ৭১ শতাংশ, শিল্প কারখানার জন্য ৬২ শতাংশ এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানে ৭২ শতাংশ দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে তিতাস গ্যাস।

রোববার গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) গ্যাসের সঞ্চালন ট্যারিফ বাড়ানোর প্রস্তাবের মধ্য দিয়ে শুরু হয়েছে এ গণশুনানি। সোমবার দ্বিতীয় দিনে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের গণশুনানি চলছে। ১০ আগস্ট পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি, ১১ আগস্ট বাখরাবাদ গাস কোম্পানি, ১৪ আগস্ট কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি, ১৬ আগস্ট জালালাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি ও ১৭ আগস্ট সুন্দরবন গ্যাস কোম্পানির গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি গ্রহণ করা হবে।

১৮ আগস্ট পেট্রোবাংলা, বাংলাদেশ গ্যাস ফিল্ডস, সিলেট গ্যাস ফিল্ডস ও বাপেক্সের সরবরাহ করা গ্যাসের পাইকারী মূল্য বাড়ানোর বিষয়ে গণশুনানি হবে।

গণশুনানিতে অংশ নিয়ে মতামত দেওয়ার সুযোগ রয়েছে ভোক্তাদেরও।

জানা গেছে, গ্যাসের আপস্ট্রিম খরচ, সঞ্চালন ভাড়া এবং ভোক্তাপর্যায়ে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব দিয়ে গত ২৯ মার্চ থেকে ৩ এপ্রিল সময়ের মধ্যে আবেদন করে ছয়টি গ্যাস বিতরণ কোম্পানি। একই সময়ে ৩০ মার্চ গ্যাসের ট্রান্সমিশন চার্জ পুননির্ধারণের জন্যও আবেদন করে জিটিসিএল। প্রস্তাব যাছাই বাছাই শেষে গত ১৩ জুলাই এই বিষয়ে গণশুনানির দিন ধার্য করে কমিশন।

গণশুনানি শেষে আগামী ৯০ দিনের মধ্যে গ্যাসের মূল্যহার বিষয়ে কমিশন ঘোষণা দেবে বলে জানিয়েছেন বিইআরসির পরিচালক (গ্যাস) এ কে এম মনোয়ার হোসেন আখন্দ।

 

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: