১১ জ্যৈষ্ঠ ১৪২৪, শুক্রবার ২৬ মে ২০১৭, ৫:৫৭ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

গ্যাসফিল্ড উন্নয়নে এডিবি ১৩৩৬ কোটি টাকা দেবে


২৯ ডিসেম্বর ২০১৬ বৃহস্পতিবার, ০৯:৪০  পিএম

নতুনসময়.কম


গ্যাসফিল্ড উন্নয়নে এডিবি ১৩৩৬ কোটি টাকা দেবে

 

তিতাস গ্যাসফিল্ড উন্নয়নে ১৩৩৬ কোটি টাকার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ উপলক্ষে সরকারের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি অনুসারে ১৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে সংস্থাটি। প্রতি ডলার ৮০ টাকা হিসেবে পরিমাণ দাঁড়ায় ১৩৩৬ কোটি টাকা।

বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ উদ্দিন এবং এডিবির কাট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। প্রকল্পে চীনাভিত্তিক সংস্থা এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংকও (এআইআইবি) অর্থায়ন করছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, ন্যাচারাল গ্যাস ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্প ছয় বছর মেয়াদে বাস্তবায়িত হবে। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দেবে ১৬ কোটি ৭০ লাখ মার্কিন ডলার। ১০ কোটি ডলার কিছুটা কঠিন ও সহজ শর্তে ৬ কোটি ৭০ লাখ ডলার ঋণ দেয়া হবে। এছাড়া এআইআইবি ঋণ দেবে ৬ কোটি মার্কিন ডলার এবং ২২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার সমপরিমাণ সরকারি তহবিল থেকে ব্যয় করা হবে।

সহজ শর্তে ঋণের ক্ষেত্রে বার্ষিক সুদের হার ২ শতাংশ এবং কঠিন শর্তে ঋণের ক্ষেত্রে সুদের হার লন্ডন ইন্টার-ব্যাংক অফারড রেট (লাইবর) ভিত্তিক। এছাড়া অ-ব্যয়িত অর্থের ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ এবং শূন্য দশমিক ১০ শতাংশ হারে প্রিমিয়াম হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ প্রকল্পের উদ্যোক্তা। গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেড (জিটিসিএল) এবং বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল) প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালন করবে। প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে, গ্যাস উৎপাদন দক্ষতা বৃদ্ধি এবং গ্যাস সঞ্চালন পাইপলাইনের ক্ষমতা সম্প্রসারণ করা।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: