৫ কার্তিক ১৪২৪, শুক্রবার ২০ অক্টোবর ২০১৭, ১০:০৫ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

গোমাংসের খোঁজে তল্লাশির অনুমতি চাইলো মহারাষ্ট্র


১১ আগস্ট ২০১৭ শুক্রবার, ০৩:৩৪  পিএম

নতুনসময়.কম


গোমাংসের খোঁজে তল্লাশির অনুমতি চাইলো মহারাষ্ট্র

‘গোমাংস’ ইস্যুতে যখন ভারত জুড়ে তোলপাড় চলছে, তখনই মহারাষ্ট্র সরকার এক পুরনো আইন ফেরানোর দাবিতে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছে। বাড়িতে গোমাংস রয়েছে কিনা বা কেউ গোমাংস বহন করছেন কিনা তা জানতে বাড়ি বাড়ি তল্লাশি চালানোর অনুমতি চেয়েছে মহারাষ্ট্র সরকার।

জানা গেছে, ‘মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজারভেশন অ্যাক্ট, ১৯৯৫’-এর সেকশন ৫ডি ফেরত আনতে সুপ্রিমকোর্টের কাছে আবেদন করেছে এই রাজ্য সরকার।

আদালতের কাছে রাজ্য সরকার দাবি জানিয়ে বলেছে, বছরখানেক আগে গোমাংস নিষিদ্ধ করার বিরুদ্ধে একটি আন্দোলনের পরিপ্রেক্ষিতে মুম্বাই হাইকোর্ট ওই আইনটি বাতিল বলে ঘোষণা করে।

প্রসঙ্গত, ১৯৭৬ থেকে মহারাষ্ট্রে গোহত্যা নিষিদ্ধ। ২০১৫-র ৪ মার্চ রাষ্ট্রপতি ‘মহারাষ্ট্র অ্যানিমাল প্রিজারভেশন অ্যাক্ট, ১৯৯৫’ নামে একটি ডিক্রি জারি করেন।

ওই ডিক্রি অনুযায়ী, কোনো ব্যক্তি গোমাংস নিয়ে মহারাষ্ট্রে প্রবেশের চেষ্টা করলে তাকে আটক করে তল্লাশি চালাতে পারে। এবার ফের ওই আইন ফিরিয়ে আনতে চায় মহারাষ্ট্র সরকার।

সুপ্রিমকোর্টের রাজ্যের আবেদন, মৌলিক অধিকারকে খর্ব করছে হাইকোর্টের রায়। অবিলম্বে রাজ্য পুলিশকে বাড়ি বাড়ি গোমাংসর খোঁজ করার অনুমতি ও অধিকার দেওয়া হোক। শুক্রবার এই মালার শুনানি হচ্ছে।

মহারাষ্ট্র রাজ্য সরকারের দাবি, মৌলিক অধিকারকে খর্ব করতে পারে, এমন কোনো রায় দিতে পারেন না হাইকোর্ট।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: