৪ কার্তিক ১৪২৪, বৃহস্পতিবার ১৯ অক্টোবর ২০১৭, ৩:০৯ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ক্যান্সার প্রতিরোধ করবে মুরগীর ডিম


১১ অক্টোবর ২০১৭ বুধবার, ০৮:১২  এএম

নতুনসময়.কম


ক্যান্সার প্রতিরোধ করবে মুরগীর ডিম

সারাবিশ্বে ক্যান্সার প্রতিরোধে নানা চিকিৎসাই চলছে। এত কিছুর পরই তেমনভাবে প্রতিরোধক এখনো গড়ে ওঠেনি। তবে এবার শুধু মুরগির ডিমেই সেই ক্যান্সার প্রতিরোধ হবে। সম্প্রতি জাপানের গবেষণায় চিকিৎসা বিজ্ঞানীরা এমনটিই জানিয়েছে।

মুরগির বিশেষ এক ধরনের প্রজাতি থেকে এমন ডিম মিলবে, যা খেলে কখনও ক্যানসার হবে না। ভবিষ্যতে ভারতের বাজারেও এই ডিম আসার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই বিশেষ তিনটি মুরগির ক্ষেত্রে এই পরীক্ষা সফল হয়েছে।

আর এই গবেষণা চালিয়েছে ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যাডভান্সড ইন্ডাস্ট্রিয়াল সায়েন্স অ্যান্ড টেকনোলজির গবেষকরা।

তারা বলছেন, এই ডিম পাওয়ার জন্য মুরগির জিনে একটু কারিকুরি করতে হবে। তবেই ক্যানসার প্রতিরোধ করতে পারবে ডিম। গবেষকরা মোরগের শুক্রাণুর জিনে, ডিএনএ-তে একটি বিশেষ বদল ঘটাচ্ছেন, এর ফলে পরবর্তী প্রজন্মে যে মুরগি বা মোরগ জন্মাবে। তার ডিম হবে ক্যানসার প্রতিরোধক। মুরগির ডিএনএ-তে সামান্য ওই বদলেই মারণ রোগের হাত থেকে মুক্তি মিলতে পারে।

বিভিন্ন ধরণের ক্যান্সারের সঙ্গে লড়াই করার ক্ষমতা থাকবে এই বিশেষ ডিমে। ইন্টারফেরন বিটা নামে এক ধরনের প্রোটিন ব্যবহার করে পাওয়া যাবে এই বিশেষ ডিম। স্বল্পমূল্যে এবারে ক্যান্সার প্রতিরোধক ওষুধও তৈরি করা যাবে বলে মনে করেন ওসাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-গবেষক হিরোনবু হোজোর।

যদিও কয়েক গ্রাম ইন্টারফেরনের দাম অত্যন্ত বেশি। তাও প্রায় ৫৮ হাজার টাকা। কিন্তু বিজ্ঞানীদের দাবি, খুব তাড়াতাড়ি এই বাধাও অতিক্রম সম্ভব।

ভবিষ্যতে ভারতের বাজারেও এই ডিম আসার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই বিশেষ তিনটি মুরগির ক্ষেত্রে এই পরীক্ষা সফল হয়েছে। গবেষকরা ইন্টারফেরন বিটা প্রোটিনটি নিজেরাই নির্মাণের চেষ্টা করছেন। যা বর্তমান মূল্যের তুলনায় প্রায় দশ শতাংশেরও কম দামে বিক্রি করবেন তারা।

জাপানের ক্ষেত্রে এই জাতীয় দ্রব্য বাজারজাত করার জন্য কঠোর আইন রয়েছে। মনে করা হচ্ছে, সেই সব বাধাও খুব দ্রুত অতিক্রম করা সম্ভব হবে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: