২ পৌষ ১৪২৪, রবিবার ১৭ ডিসেম্বর ২০১৭, ৮:২১ পূর্বাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

ক্যানসার থেকে বাঁচায় পালং শাক


০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৮:০৬  এএম

নতুনসময়.কম


ক্যানসার থেকে বাঁচায় পালং শাক

শাক-সবজি ছাড়া সুষম খাবারের শর্তই পূরণ হয় না। আর শাকের মধ্যে পালং হচ্ছে বেশ উপকারী। কারণ এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও ক্যানসার প্রতিরোধী গুণ। এটি ‘সুপারফুড’ হিসেবে পরিচিত। সবুজ পাতার এই শাক দ্রুত পেটের চর্বি কমাতে পারে।

গবেষণায় দেখা গেছে, যাদের ওজন বেশি তারা নিয়মিত পালং খেলে বাড়তি ওজন কমে যায়। কারণ পালং শাকে ভিটামিন ও মিনারেল আছে, এতে ক্যালরি থাকে কম। চার উপায়ে পালং শাক খেলে ওজন কমানো যায় বলে জানা গিয়েছে৷

তরকারি হিসেবে: ডালের সঙ্গে পালং খুব ভালো মিশে যায়। খেতেও ভালো লাগে। তাই রান্না করা কিংবা ঘন ডালের সঙ্গে পালং কুচি যুক্ত করা যেতে। ডাল-পালং রান্না করা শুধু সহজ নয়, এটি স্বাস্থ্যের জন্যও ভালো।

সেদ্ধ করে: আলুর সঙ্গে পালং সেদ্ধ করে খাওয়া যেতে পারে। রান্না করার পর দুই-তিন মিনিট ধরে নাড়িয়ে রসুন ও আদা বাটা যুক্ত করে পালংয়ের স্বাদ বাড়ানো যেতে পারে।

স্যালাড হিসেবে: কচি পালংয়ের কিছু পাতা সবুজ স্যালাডের সঙ্গে মিশিয়ে খেতে পারের। বাদাম কিংবা ফলের স্যালাডের সঙ্গেও পালং শাক মিশিয়ে খাওয়া যেতে পারে।

জুস হিসেবে: পালং কিন্তু জুসের সঙ্গে খাওয়া যেতে পারে। সকালের খাবারের সঙ্গে জুস হিসেবে পালং শাক খেলে উপকার পাওয়া যেতে পারে।

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: