১৩ বৈশাখ ১৪২৫, বৃহস্পতিবার ২৬ এপ্রিল ২০১৮, ৯:০২ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কোটা পদ্ধতি বাতিলে শিক্ষার্থীরদের আনন্দ মিছিল


১২ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার, ০৩:৩৯  পিএম

নতুনসময়.কম


কোটা পদ্ধতি বাতিলে শিক্ষার্থীরদের আনন্দ মিছিল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কোটা পদ্ধতি বাতিল করার ঘোষণাকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) সাড়ে ১১টায় মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এসময় শিক্ষার্থীদের উল্লাস করতে দেখা যায়।
এর আগে কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের কেন্দ্রীয় কমিটি সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ সংবাদ সম্মেলন করেন।

এসময় পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন সংবাদ সম্মেলনে বলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতি সম্মান জানিয়ে চলমান আন্দোলন স্থগিত করা হলো। আপনার (প্রধানমন্ত্রী) ঘোষণাকে আমরা স্বাগত জানাই। ছাত্রসমাজের কথা চিন্তা করে আপনার গুরুত্বপূর্ণ বক্তব্যতে আপনি সকল ছাত্রসমাজের মন জয় করে নিয়েছেন। আমরা সকল ছাত্রসমাজ আপনাকে ধন্যবাদ ও সাধুবাদ জানাই।

এদিকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের পক্ষ থেকে লিখিত বক্তব্যে বলা হয়, আমরা চাই সংসদে আইনের মাধ্যমে বা অ্যাক্ট অব পার্লামেন্টের মাধ্যমে এ দেশের কোটা সম্পর্কিত সকল আইন বাতিল করা হোক। সেইসঙ্গে দেশের সকল সরকারি চাকরিতে নিয়োগের জন্য এক ও অভিন্ন আইন এবং নিয়োগ সংক্রান্ত বিধিমালা প্রণয়ন করা হোক। এই আইন কবে থেকে কার্যকর হবে তা উল্লেখ করে দ্রুততম সময়ে প্রজ্ঞাপন জারি করা হোক।

এসময় তারা বেশ কয়েকটি দাবি করেন। দাবির মধ্যে রয়েছে, সারাদেশ যাদের নামে মামলা হয়েছে সেসকল মামলা প্রত্যাহার করতে হবে ও যারা এখনো আটক আছে তাদেরকে আজকেই ছেড়ে দিতে হবে। আহতদের ক্ষতিপূরণ দিতে হবে ও তাদের খোঁজখবর নিতে হবে। দোষী পুলিশদের শাস্তি প্রদান করতে হবে। আন্দোলনকারীদেরকে কোনো হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন করা যাবে না।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে বলেছিলেন, কেউ যখন কোটা চায় না তখন সব কোটা বাতিল। ক্ষুদ্র নৃগোষ্ঠী ও প্রতিবন্ধীদের বিশেষ ব্যবস্থায় সরকারি চাকরিতে নিয়োগ দেয়া হবে।

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে সারাদেশে আন্দোলন করছে শিক্ষার্থীরা। এ ঘটনায় পুলিশ অনেককে গ্রেপ্তার করেছে। অনেকে আহত হয়েছেন।

মুসা

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: