৮ বৈশাখ ১৪২৫, শনিবার ২১ এপ্রিল ২০১৮, ৫:৪৭ অপরাহ্ণ
bangla fonts
facebook twitter google plus rss
Natun Somoy logo

কোটা ইস্যুতে ফের আন্দোলনের হুমকি


১৬ এপ্রিল ২০১৮ সোমবার, ০২:০৬  পিএম

নতুনসময়.কম


কোটা ইস্যুতে ফের আন্দোলনের হুমকি

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নামা শিক্ষার্থীদের নামে শাহবাগ থানায় দায়ের করা মামলা দুই দিনের মধ্যে তুলে না নিলে আবারো আন্দোলনের হুমকি দেয়া হয়েছে।

সোমবার (১৬ এপ্রিল) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে তুমুল আন্দোলনের মধ্যে গত ১২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে ‘কোটা থাকার দরকার নাই’ বলে বক্তব্য দেয়ার পর স্থগিত কয়েছে আন্দোলন। তবে এর মধ্যে আন্দোলনকারীরা বিশেষভাবে উদ্বিগ্ন দুই মামলা নিয়ে।

গত ৮ এপ্রিল শাহবাগ মোট প্রায় পাঁচ ঘণ্টা অবরোধ করে রাখার পর সেখান থেকে ছাত্রদের তুলে দেয় পুলিশ। আর এই চেষ্টায় দুই পক্ষের মধ্যে সংঘর্ষ ছড়ায়। এর রেশ থাকে রাতভর। শাহবাগ থেকে শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাতেও সংঘর্ষে জড়ায় ছাত্ররা। আর এতে এক ছাত্রের মৃত্যুর গুজব ছড়িয়ে রাতে উপাচার্য বাসভবনে বেপরোয়া হামলা হয়। হামলাকারীরা গাড়ি, বাসার আসবাবপত্র পুড়িয়ে দেয়ার পাশাপাশি স্বর্ণালঙ্কার, প্রত্মতাত্ত্বিক সামগ্রী এবং ঐতিহাসিক নথিপত্র লুট করে বা নষ্ট করে। এই হামলাকারীদের ছাড় না দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী। আর এই ঘটনায় হয়েছে চারটি মামলা। একইভাবে শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংঘর্ষের ঘটনাতেও সমানসংখ্যক মামলা হয়েছে।

এমআর

নতুনসময়.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন: